সম্পূর্ণ নতুন পদ্ধতিতে সময়ের পরিমাপ

সম্পূর্ণ নতুন পদ্ধতিতে সময়ের পরিমাপ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১ নভেম্বর, ২০২২

এখন কটা বাজে আর তখন কটা ছিল? মূলত এই দুটোর মাঝের সেকেন্ডগুলো হিসেব করেই সময় বলে পৃথিবীর যাবতীয় ঘড়ি। কিন্তু ঘড়ি যদি কোয়ান্টামের নিয়মে চলে?
গুঞ্জনরত ইলেকট্রনের কোয়ান্টাম মাত্রার ক্ষেত্রে ঐ ‘তখন’ বিষয়টা বেশ গোলমেলে। সবসময় ঠিকঠাক আন্দাজ করা মুস্কিল। তার চেয়েও বড়ো ধন্দ ‘এখন’ ব্যাপারটাকে নিয়ে। অনিশ্চয়তার কুয়াশায় সেটা আবছা হয়ে যায় প্রায়ই। কিন্তু সুইডেনের উপ্সালা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, একটা সম্ভাব্য সমাধান ঐ কোয়ান্টাম কুয়াশার ভেতরেই খুঁজে পাওয়া যাবে।
গবেষকরা শরণাপন্ন হলেন রিডবার্গ কণার। কণার জগতে অতিস্ফীত বেলুনের মতো এই রিডবার্গ কণিকা। এই কণার ভেতর বাতাসের পরিবর্তে থাকে লেসার রশ্মিপুঞ্জ। অত্যন্ত উত্তেজিত ইলেকট্রন কণা অবস্থান করে রিডবার্গের মধ্যে আর নিউক্লিয়াস থেকে বহুদূরে ঘুরতে থাকে। সেই রিডবার্গ কণার তরঙ্গ ধর্মকে কাজে লাগিয়েই নতুন উপায়ে সময়ের মাপ করতে নিয়োজিত গবেষকরা। এক্ষেত্রে সময়ের পরিমাপের জন্য কোনও আরম্ভ বিন্দুর প্রয়োজন নেই।
রিডবার্গ তরঙ্গের মধ্যেই সময়ের ফিঙ্গারপ্রিন্ট রয়েছে। সেটা নিয়ে একগুচ্ছ পরীক্ষা করে ফেলেছেন গবেষকরা। দেখা যাচ্ছে বেশ ধারাবাহিকভাবেই সময় বলতে পারা যাচ্ছে। এসব ফিঙ্গারপ্রিন্টে কিন্তু ‘এখন’ আর ‘তখন’-এর ধারণার কোনও প্রয়োজন নেই। ফিজিক্যাল রিভিউ রিসার্চ পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্র।