সাঁতারের পুলে নেমে চুলে সবুজ রং দেখা যাচ্ছে?

সাঁতারের পুলে নেমে চুলে সবুজ রং দেখা যাচ্ছে?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৫ অক্টোবর, ২০২৩

আপনি হয়তো লক্ষ্য করেছেন যে ক্লোরিনযুক্ত জলে ঘন ঘন সাঁতর কাটার পর আপনার চুলে সবুজ আভা আসে। এটা ব্লিচ করা এবং প্রাকৃতিক ভাবে কটা উভয় চুলেই ঘটবে। প্রকৃতপক্ষে, সবুজ আভা সবার ক্ষেত্রেই দেখা যায়, তবে এটা কালো চুলে বা যাদের চুল ব্লিচিংয়ের মতো রাসায়নিক দ্বারা ক্ষতিগ্রস্ত নয় সেখানে কম বোঝা যায় । কিন্তু এই সবুজ বিবর্ণতার কারণ কি এবং আমরা এটি সম্পর্কে কি করতে পারি? আমরা পুলের জলে ক্লোরিনকে দায়ী করে থাকে।, যদিও ক্লোরিন এক্ষেত্রে একটা ভূমিকা পালন করে তবে এটা প্রধান অপরাধী নয়।
চুলের সবুজ দাগের জন্য দায়ী উপাদান হল তামা। তামার প্রধান উৎস হল কপার সালফেট (CuSO₄), এই যৌগ শেত্তলার বৃদ্ধি রোধ করতে সুইমিং পুলে মেশানো হয়। শেত্তলার সংস্পর্শে ত্বকে জ্বালা এবং শ্বাসকষ্টের সমস্যা হতে পারে এবং শেওলা আছে এমন জল খেয়ে ফেললে গুরুতর পেটের সমস্যা হতে পারে। শৈবাল বৃদ্ধি রোধ করার জন্য অল্প পরিমাণে (প্রতি লিটারে প্রায় ০.৫ মিলিগ্রাম বা প্রতি মিলিয়নে ০.৫ অংশ) কপার সালফেট মেশানো প্রয়োজন। তামা জলের পাইপের ক্ষয়ের মাধ্যমেও সুইমিং পুলে প্রবেশ করতে পারে, তাই কিছু পুলে এর ঘনত্ব বেশি হতে পারে। কপার সালফেট স্ফটিক সবুজ-নীল রঙের। সুতরাং, যখন চুল তামার আয়নগুলির সংস্পর্শে আসে তখন অতিরিক্ত ইলেকট্রন সহ তামার একটা পরমাণুর ধনাত্মক চার্জযুক্ত আয়ন চুল দ্বারা শোষিত হয় এবং সবুজ আভা সৃষ্টি করে।
আমাদের চুল প্রধানত কেরাটিন নামক প্রোটিন দ্বারা গঠিত। কেরাটিনকে “কাঠামোগত ফাইব্রাস প্রোটিন” হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়, যার অর্থ এতে দীর্ঘায়িত, তন্তুর মতো গঠন রয়েছে। কেরাটিন বিভিন্ন রাসায়নিক গোষ্ঠীর সমন্বয়ে যেমন কার্বক্সিল গ্রুপ, অ্যামিনো গ্রুপ এবং ডিসালফাইড গ্রুপ। কপার আয়নগুলির এই গোষ্ঠীগুলির সাথে বন্ধন তৈরি করার ক্ষমতা ফলে একটা কপার-কেরাটিন কমপ্লেক্স গঠন করে। এই কমপ্লেক্স চুলের মধ্যে থেকে যায়, যাতে চুল সবুজ দেখায়। সাম্প্রতিকতম গবেষণায় দেখা গেছে তামার আয়নগুলি মূলত ডাইসলফাইড গ্রুপের সাথে আবদ্ধ হয়। এই গবেষণায় দেখা গেছে অন্যান্য ধাতব আয়ন যেমন জিঙ্ক, সীসা, ক্রোমিয়াম এবং পারদও একইভাবে চুলের সাথে আবদ্ধ হয়। হালকা রঙের চুলে সবুজ রং সহজে দেখা গেলেও গবেষণায় দেখা গেছে যে ক্ষতিগ্রস্থ চুল, ব্লিচিং, স্ত্রেট করা চুল বা সূর্যের সংস্পর্শে আসার জন্য কপার আয়ন সবচেয়ে বেশি যুক্ত হয়। কারণ ক্ষতিগ্রস্থ চুলে ডাইসালফাইড গ্রুপগুলোর বন্ড ভাঙা থাকে তাই তামার আয়নগুলো চুলের সাথে সহজে আবদ্ধ হয়। ফরেনসিক বিশ্লেষণের জন্য এটা খুবই উপযোগী, কারণ ফরেনসিক বিজ্ঞানীরা চুলের নমুনা বিশ্লেষণ করে নির্ধারণ করতে পারেন যে একজন ব্যক্তি একটা নির্দিষ্ট ধাতুর সংস্পর্শে এসেছে কিনা।
সুইমিং পুলে আপনার চুলকে সবুজ হওয়া থেকে বাঁচাতে আপনার কাছে দুধরনের বিকল্প রয়েছে। একটা সাঁতারের ক্যাপ পরা অথবা একটা ক্ষারীয় শ্যাম্পু দিয়ে আপনার চুল ধুয়ে জলে নামা। গবেষণায় দেখা গেছে ক্ষারীয় pH অবস্থায় তামার আয়ন চুলের সাথে সংযুক্ত হবে না। তবে যদি আপনার চুলে এর মধ্যে সবুজ আভা দেখা যায় তবে ক্ষারীয় শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন, ধীরে ধীরে রং উঠে যাবে।