সাইবেরীয় নিয়েন্ডারথালের সামাজিক পরিসর কেমন ছিল? উত্তর দিচ্ছে প্রাচীন ডিএনএ

Posted on ২৮ এপ্রিল, ২০২৩

আজ থেকে ৫৯,০০০ বছর আগেকার কথা। ছোট ছোট দল করে মধ্য এশিয়ার পার্বত্য অঞ্চলে বসবাস করত নিয়েন্ডারথাল গোষ্ঠীর আদিম মানুষরা। ছোট দলে থাকত নিকট আত্মীয় আর বাইরে থেকে আসা নতুন স্ত্রী সদস্য। নেচার পত্রিকায় গত সপ্তাহে এমনই এক গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।
দক্ষিণ সাইবেরিয়ার অলটাই পর্বতের দুটো গুহা থেকে ১৩জন নিয়েন্ডারথালের দাঁত আর হাড়ের নমুনা খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। ঐ নমুনাগুলোর ডিএনএ নিষ্কাশনের পর দেখা যাচ্ছে জিনের সাদৃশ্য এমনই যে একটা দলে বড়জোর ২০জন করে সদস্য থাকতে পারে। দলের স্ত্রীলোকরা অন্য গোষ্ঠী থেকে সঙ্গী নির্বাচন করে সংশ্লিষ্ট দলের সাথে বসবাস শুরু করত। জার্মানির লিপজিগে ম্যাক্স প্ল্যাঙ্ক ইন্সটিটিউট ফর ইভোলিউশানারি অ্যানথ্রোপলজির বিবর্তনবাদী জিনতাত্ত্বিক লোরিটস স্কোভ এমনটাই জানিয়েছেন।
নিয়েন্ডারথালের সামাজিক পরিসর এতও সংকীর্ণ কেন ছিল, সেটার সঠিক ব্যাখ্যা এখনও নেই গবেষকদের কাছে। কিন্তু মধ্য ইউরোপে আজ থেকে ১২৫০০০ বছর আগে মানুষের প্রাচীন এই প্রজাতিই জঙ্গল কেটে ঘাসজমি তৈরি করেছিল চাষাবাদের জন্যে। হয়তো প্রয়োজন মতো তারা গোষ্ঠীর সদস্যসংখ্যা বাড়িয়ে নিতে পারত।
চ্যাগিরস্কায়া গুহা থেকে ১১টা আর ওক্লাডনিকভ গুহা থেকে দুটো নমুনা খুঁজে পেয়েছেন গবেষকরা। চ্যাগিরস্কায়াতে পাওয়া নিয়েন্ডারথাল নমুনাতে বাবা ও তার কিশোরী কন্যা এবং একজন পূর্ণবয়স্কা স্ত্রীলোকের প্রমাণ মিলেছে। সাথে ছিল ৮-১২ বছরের একজন বালকের নমুনাও।