সামাজিক বিচ্ছিন্নতা আপনার মস্তিষ্কের আয়তন কমাতে পারে

সামাজিক বিচ্ছিন্নতা আপনার মস্তিষ্কের আয়তন কমাতে পারে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৯ জুলাই, ২০২৩

১২ ই জুলাই, ২০২৩-এ নিউরোলজি- এর অনলাইন ইস্যু, আমেরিকান একাডেমি অফ নিউরোলজির মেডিকেল জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, যে সমস্ত বয়স্ক ব্যক্তিদের অন্যদের সাথে খুব কম সামাজিক যোগাযোগ রয়েছে তাদের মস্তিষ্কের যে অঞ্চল ডিমেনশিয়া দ্বারা আক্রান্ত হয় সেই অংশের সামগ্রিক হ্রাস পাওয়ার সম্ভাবনা থাকতে পারে। অপরদিকে সামাজিকভাবে যাদের অন্যান্যদের সাথে যোগাযোগ আছে, তাদের মস্তিষ্কের হ্রাস পাওয়ার সম্ভাবনা কম।
জাপান এজেন্সি ফর মেডিকেল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এবং সানটোরি হোল্ডিংস লিমিটেড দ্বারা সমর্থিত এই গবেষণায় ৮৮৯৬ জন ব্যক্তি অংশ নিয়েছিলেন, যাদের গড় বয়স ছিল ৭৩ বছর। তাদের কারোর ডিমেনশিয়া ছিল না। এবং তাদের মস্তিষ্কের এমআরআই স্ক্যান এবং স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছিল। সামাজিক যোগাযোগ নির্ধারণের মাপকাঠি হিসাবে, তাদের একটা প্রশ্ন করা হয়েছিল: আপনি কত ঘন ঘন আত্মীয় বা বন্ধুদের সাথে যোগাযোগ করছেন যারা আপনার সাথে থাকেন না (যেমন, দেখা করা বা ফোনে কথা বলা)? উত্তর দেওয়ার জন্য বাছাই করার তালিকায় উত্তর ছিল – প্রতিদিন, সপ্তাহে কয়েকবার, মাসে কয়েকবার এবং খুব কমই।
উল্লেখযোগ্যভাবে যে সব ব্যক্তি সামাজিক যোগাযোগ রাখেন, তাদের তুলনায় সবচেয়ে কম সামাজিক যোগাযোগ যাদের তাদের সামগ্রিক মস্তিষ্কের পরিমাণ কম ছিল। মোট মস্তিষ্কের আয়তন, বা সাদা এবং ধূসর পদার্থের যোগফল, মোট ইন্ট্রাক্রেনিয়াল আয়তনের শতাংশ হিসাবে, বা ক্রেনিয়ামের মধ্যে মস্তিষ্ক, মেনিঞ্জেস এবং সেরিব্রোস্পাইনাল ফ্লুইডের আয়তন প্রথম দলে অর্থাৎ সামাজিক যোগাযোগ রক্ষাকারী দলের ক্ষেত্রে তা ৬৭.৮% এবং স্বল্প সামাজিক যোগাযোগকারী গোষ্ঠীর ক্ষেত্রে তা ৬৭.৩%। দ্বিতীয় দলের হিপোক্যাম্পাস এবং অ্যামিগডালার মতো মস্তিষ্কের অংশেরও পরিমাণ কম ছিল, এই অংশ স্মৃতিশক্তির জন্য দায়ী এবং এই অঞ্চল ডিমেনশিয়াতে আক্রান্ত হয়।
সামাজিক যোগাযোগ রাখা ব্যক্তিদের তুলনায় সামাজিকভাবে বিচ্ছিন্ন ব্যক্তিদের মস্তিষ্কের সাদা অংশে ছোটো ছোটো ক্ষতির চিহ্ন ছিল যা white matter lesions নামে পরিচিত। সামাজিকভাবে বিচ্ছিন্ন গোষ্ঠীর ক্ষেত্রে ইন্ট্রাক্রেনিয়াল ভলিউমের তুলনায় এই ক্ষতের পরিমাণ ০.৩০%, যেখানে সামাজিকভাবে সংযুক্ত গোষ্ঠীর ক্ষেত্রে এই ক্ষতের পরিমাণ ০.২৬ %।
জাপানের ফুকুওকার কিউশু বিশ্ববিদ্যালয়ের এমডি, পিএইচডি, গবেষণা লেখক তোশিহারু নিনোমিয়া বলেছেন, বর্তমানে সামাজিক বিচ্ছিন্নতা বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য একটি ক্রমবর্ধমান সমস্যা। এই ধরনের গবেষণা থেকে এটা এখনও প্রমাণিত নয় যে সামাজিক বিচ্ছিন্নতা মস্তিষ্কের সংকোচনের জন্য দায়ী। বরং এই গবেষণা পরামর্শ দেয় মানুষ যদি অন্যদের সাথে তাদের সংযোগ রাখা শুরু করে, তবে তা মস্তিষ্কের অ্যাট্রোফি এবং ডিমেনশিয়ার বিকাশ প্রতিরোধের জন্য উপকারী হতে পারে।