সুপার-আয়নিক অবস্থায় রয়েছে পৃথিবীর কেন্দ্রক!

Posted on ৮ মার্চ, ২০২২

পৃথিবীর কেন্দ্রে কী কী উপাদান রয়েছে সেই নিয়ে বিজ্ঞানীদের চলছে বহুবছরের সাধনা। নানা গবেষণা, সেখান থেকে নানা মত। কোনও গবেষণা বলছে, পৃথিবীর অভ্যন্তরে রয়েছে লোহা ও নিকেল। কোনও গবেষণায় জানা গিয়েছিল পৃথিবীর কেন্দ্রে অবস্থান করছে উচ্চ ঘনত্ববিশিষ্ট লোহার গোলক। আবার বিজ্ঞানীদের একাংশ জানিয়েছিলেন, এসব কিছু নয়, পৃথিবীর কেন্দ্রে রয়েছে তরল নিকেল ও লোহা। আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা নেচারে প্রকাশিত সাম্প্রতিকতম গবেষণা থেকে জানা গিয়েছে, তরল নিকেল বা লোহাও নয়, পৃথিবীর কেন্দ্র রয়েছে সুপার-আয়নিক অবস্থায়। চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সের একদল ভূতাত্বিক ও পদার্থবিদ জড়িত ছিলেন এই গবেষণায়। তাদের পর্যবেক্ষণে উঠে এসেছে, লোহা, নিকেলের সঙ্গে হাইড্রোজেন, অক্সিজেন, কার্বনের উপস্থিতিও পাওয়া গিয়েছে পৃথিবীর কেন্দ্রে। প্রবল চাপ ও তাপে এই সমস্ত পদার্থের আয়নিত অণুগুলো ষড়ভূজাকৃতি ক্লোজড-গঠন তৈরি করে। পৃথিবীর কেন্দ্রে মূলত প্রবাহিত হচ্ছে উচ্চপ্রসারণশীল আয়নীয় পদার্থ। যাকে গবেষকরা বলছেন ‘সুপার-আয়নিক’ স্টেট। সিসমোলজিক্যাল পর্যবেক্ষণে ধরা পড়া ভূগর্ভস্থ তরঙ্গের সঙ্গে শব্দতরঙ্গের তুলনা করতেই গবেষকরা জানিয়েছেন তারা নিশ্চিত হয়েছেন সুপার-আয়নিক স্টেট অবস্থা সম্পর্কে।