সূর্যের আরো কাছে পার্কার সোলার প্রোব

Posted on ২৪ ফেব্রুয়ারী, ২০২২

মাস কয়েক আগেই নাসার মহাকাশযান পার্কার সোলার প্রোব প্রথম ছুঁয়েছিল সূর্যের বায়ুমন্ডল বা সোলার করোনাকে। এটিই ছিল মানব সভ্যতার ইতিহাসে প্রথম কোনো মহাকাশযানের সূর্যকে ছোঁয়া। এবার সেই মহাকাশযানের পার্কার সোলার প্রোব সূর্যের আরো কাছে পৌঁছাবে। বলা যেতে পারে সূর্যের সবচেয়ে কাছে পৌঁছাবে মানব সভ্যতা। আগামী শুক্রবার সূর্য থেকে মাত্র ৮৫ লক্ষ ২৯ হাজার ৫২৩ কিলোমিটার দূরত্ব রেখে পার্কার সোলার প্রোব সূর্যকে প্রদক্ষিন করবে। আমাদের সৌরমণ্ডলের নক্ষত্র সূর্যকে আরো জানা বোঝার জন্যে ২০১৮ সালে মহাকাশে পাড়ি দেয় পার্কার সোলার প্রোব। পার্কার সোলার প্রোবের সূর্যকে মোট ২৪ বার প্রদক্ষিণ করার কথা। এর মধ্যে একাদশতম প্রদক্ষিণটি করবে আগামী শুক্রবার। এর পরে আরো ১৩ বার সূর্যকে প্রদক্ষিণ করবে পার্কার সোলার প্রোব। এর মধ্যে শেষ যে তিনবার সূর্যকে প্রদক্ষিণ করবে তার মধ্যে একবার এই একাদশতম বারের চেয়ে সূর্যকে কাছ থেকে প্রদক্ষিণ করার কথা পার্কার সোলার প্রোবের। উল্লেখ্য সূর্যের বায়ুমন্ডল বা করোনা অংশের তাপমাত্রা সূর্যের পিঠের চেয়ে দশ লক্ষ গুন বেশি। পিঠের তাপমাত্রা যেখানে ছয় হাজার ডিগ্রি কেলভিন সেখানে সূর্যের বায়ুমণ্ডলের তাপমাত্রা ১০ লক্ষ ডিগ্রি কেলভিন।
নাসা ২৩ শে ফেব্রুয়ারী জানিয়েছে আগামী শুক্রবার সূর্যের সবচেয়ে কাছে পৌঁছানোর সময় পার্কার সোলার প্রোবের গতিবেগ থাকবে ঘন্টায় প্রায় ৩৫৯২ কিলোমিটার। সূর্যের যে দিকটি পৃথিবীর দিকে সেই দিকেই থাকবে পার্কার সোলার প্রোব। ফলে পৃথিবীর কক্ষপথে থাকা বিভিন্ন উপগ্রহ এবং সূর্যকে প্রদক্ষিন করা বিভিন্ন মহাকাশযানের টেলিস্কোপেও তখন পার্কার সোলার প্রোবকে দেখা সম্ভব হবে।