সূর্যে গৃহদাহ? সত্যিই কি সূর্য ভেঙে পড়েছে? সম্প্রতি এক ঘটনায় তেমনই ইঙ্গিত মিলেছে,

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২১ ফেব্রুয়ারী, ২০২৩

সৌরজগতের একমাত্র নক্ষত্র সূর্যকে অদ্ভুতভাবে নড়াচড়া করতে দেখা গিয়েছে। আপাতদৃষ্টিতে বিজ্ঞানীরা দেখে ভেবেছিলেন যে, সূর্যের একটা টুকরো হয়তো ভেঙে পড়েছিল। আসলে কিন্তু তা নয়। গত ২রা ফেব্রুয়ারি সূর্যের প্লাজমার একটা বড় অংশ বিচ্ছিন্ন হয়ে সৌর বায়ুমণ্ডলে সঞ্চালিত হতে থাকে। এই প্লাজমা হাজার-হাজার মাইল উচ্চতায় সূর্যের উত্তর মেরুতে প্রদক্ষিণ করতে থাকে। তারপরই তা অদৃশ্য হয়ে যায়। অনন্য এই ঘটনা দেখে বিজ্ঞানীরা বিস্মিত। তাঁরা আগে এমনতর ঘটনা দেখেননি বলেই দাবি করেছেন। ঘটনার একটি ভিডিয়ো টুইটারে খুব ভাইরালও হয়েছে। ভিডিয়োটি কয়েক সেকেন্ডের হলেও ঘটনাটি চলেছিল প্রায় 8 ঘণ্টারও বেশি সময় ধরে।
ক্যালিফর্নিয়ার দ্য অ্যারোস্পেস কর্পোরেশনের এক গবেষণা বিজ্ঞানী তমিথা স্কোভ টুইটারে ভিডিয়োটা শেয়ার করেন। নাসার সোলার ডায়নামিক্স অবজারভেটরি এই ঘটনাটা তুলে ধরেছে। প্লাজমার এই বড় অংশটি আলাদা হয়ে গেলে তা মেরুতে ঘূর্ণির মতো হয়ে যায়। মেরুতে তৈরি হওয়ার কারণেই একে ‘পোলার ভর্টেক্স’ বলা হয়। তামিথা স্কোভ তার টুইটে লিখেছেন, সূর্যের উত্তর অংশে মূল ফিলামেন্ট থেকে একটা অংশ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। এখন তা একটি বিশাল মেরু ঘূর্ণি হিসেবে আমাদের নক্ষত্রের উত্তর মেরুতে ঘুরছে।