স্থায়ী অর্থনীতির সমাধানে কি সহায়ক হবে জিঙ্ক ব্যাটারি?

স্থায়ী অর্থনীতির সমাধানে কি সহায়ক হবে জিঙ্ক ব্যাটারি?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৭ ডিসেম্বর, ২০২২

বিশ্ব জুড়ে লিথিয়াম-আয়ন ব্যাটারির একপেশে চাহিদাকে কিছুটা কি লাঘব করতে পারবে জিঙ্ক ব্যাটারি? সেটা করতে গেলে ঠিক কোন কোন পরিবর্তন জিঙ্ক ব্যাটারিতে আনা প্রয়োজন, এটা বিজ্ঞানীদের কাছে দরকারি প্রশ্ন।
ন্যানো রিসার্চ এনার্জি পত্রিকায় সম্প্রতি একটা রিভিউ বেরিয়েছে। রিচার্জ-যোগ্য জিঙ্ক ব্যাটারিকে কার্যকরী আর টেকসই করার জন্য গবেষণার বিভিন্ন রাস্তাগুলো সেখানে আলোচনা করা হয়েছে।
এমনিতে বিদ্যুৎশক্তি সঞ্চয় করে রাখতে হলে লিথিয়াম-আয়ন ব্যাটারি কিন্তু সবচেয়ে শক্তিশালী। কিন্তু লিথিয়াম নামের মৌলটা সহজলভ্য মোটেই নয়। এবং রাসায়নিকভাবে খুবই সক্রিয়। তাই এই ব্যাটারি তৈরিতে নিশ্ছিদ্র নিরাপত্তা গ্রহণ করাটাও জরুরি হয়ে পড়ে। নাহলে আগুন লেগে যাওয়ার ভয় থাকে।
অন্যদিকে জিঙ্ক ব্যাটারি কিন্তু তুলনামূলক ভাবে সস্তা। আগুনের ভয় এটায় অনেকটাই কম। কিন্তু বাণিজ্যিক ভাবে রিচার্জ-যোগ্য ব্যাটারি তৈরি করতে জিঙ্কের ব্যবহার হয় না। শক্তি সঞ্চয়ের ঘনত্ব দেখলে খুবই কমজোর আর টেকসই মোটেই নয় জিঙ্ক ব্যাটারি। কিন্তু রসায়নের কয়েকটা ক্ষেত্রে উন্নতি হলে এই সমস্যার সমাধান হতে পারে।
গবেষকরা বলছেন, জিঙ্ক ব্যাটারির ক্যাথোড আর অ্যানোড এমনভাবে তৈরি করা উচিৎ যাতে সময়ের সাথে সাথে ক্ষয়ে না যায়। এটা সম্ভব করার জন্যে অ্যানোডের উপরিতল পাল্টাতে হবে। তার জন্য জিঙ্কের সাথে অন্য পদার্থ মেশানো দরকার। এছাড়া অনুঘটককে খুব দ্রুত কাজ করা দরকার। তাতে ব্যাটারির কার্যকারিতা বাড়বে।