স্নায়বিক ব্যাধি ধরতে নতুন প্রযুক্তি, পরীক্ষা হল মানুষের উপর

স্নায়বিক ব্যাধি ধরতে নতুন প্রযুক্তি, পরীক্ষা হল মানুষের উপর

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৯ সেপ্টেম্বর, ২০২২

নিউরোন বা স্নায়ুকোষের রক্ষাকবচ মায়েলিন বলে একটা পদার্থ। কিন্তু মায়েলিন নষ্ট হয়ে যেতে থাকতে বিপদ বাড়ে নানা স্নায়ুঘটিত রোগে। তালিকায় আছে বিবিধ স্ক্লেরোসিস, মগজ আর কশেরুকায় চোট, ডিমেনশিয়ার মতো হরেক রোগ। কিন্তু বর্তমানে এমন কোনও ছবি তোলার প্রযুক্তি নেই যাতে মায়েলিনের ক্ষয় ধরা পড়তে পারে।
কিন্তু সমস্যার সমাধানে এগিয়ে এসেছেন ম্যাসাচুসেটস জেনারেল হসপিটালের একদল গবেষক। পজিট্রন এমিশান টোমোগ্রাফি বা সংক্ষেপে পেট স্ক্যানের সাহায্যে ওনারা একটা রেডিওঅ্যাকটিভ ডিমায়োলিনেশান ট্রেসার পদ্ধতি আবিষ্কার করেছেন। ইয়োরোপিয়ান জার্নাল অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড মলিকিউলার ইমেজিং নামক পত্রিকায় প্রকাশিত হয়েছে তাঁদের এই গবেষণাপত্র। মানুষের উপরেও পরীক্ষাটা চালানো হয়েছিল।
প্রথমে বানরের উপর পরীক্ষা করা হয়। সেখানে সাফল্যের পর মানুষের শিরার ভেতর দিয়ে শরীরে পাঠানো হয়েছিল এই ট্রেসার। মুখ্য গবেষক পেড্রো ব্রুগারোলাস বলছেন, মায়োলিনের ক্ষয় ঠিক কতটা হল সেটা নির্দিষ্টভাবে জানতে মগজের ভেতরে বা শরীরের অন্যত্র ছবি তোলার এই প্রযুক্তি রোগ নিরাময়ে অনেকটাই ফলপ্রদ হবে। হার্ভার্ড মেডিক্যাল স্কুলের একজন তত্ত্বাবধায়ক মোজেস উইল্কস বলছেন, তেজস্ক্রিয় ক্ষতির কোনও প্রমাণ কিন্তু পাওয়া যায়নি তাই আপাতত বলা যায় যন্ত্রটা বেশ নিরাপদ।