স্নিফার ডগ- বন্যপ্রাণী রক্ষায় বিশেষ কুকুরের ব্যবহার

স্নিফার ডগ- বন্যপ্রাণী রক্ষায় বিশেষ কুকুরের ব্যবহার

ভারতের বন্যপ্রাণী সংরক্ষণের জন্যে চোরাকারবারি থেকে রক্ষা পেতে ব্যবহার করা হয় ‘স্নিফার ডগ ফোর্স’। স্নিফার ডগ বা স্নিফার কুকুর সমাধিক পরিচিত সুপার স্নিফার নামে। সম্প্রতি বনদপ্তরের হাতে এসেছে আরো ১৪টি সুপার স্নিফারের বাহিনী। এই ১৪টি কুকুরের পরিচালনার জন্যে রয়েছেন ট্রেনিং প্রাপ্ত ২৮ জন দক্ষ মানুষ।
হরিয়ানার পঞ্চখুলায় ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশ ফোর্সের বেসিক ট্রেনিং ক্যাম্পে কুকুরগুলির ট্রেনিং হয়। ২০০৮ থেকে শুরু হয়েছে ‘ট্রাফিক অ্যাণ্ড ডাব্লিউডাব্লিউএফ ইন্ডিয়ান পাইওনিয়ার ওয়াইল্ডলাইফ স্নিফার ডগ ট্রেনিং প্রোগ্রাম’। এ পর্যন্ত মোট ৯ দফায় ৮৮টি স্নিফার কুকুরকে বন্যপ্রাণী হত্যাকারী, চোরাকারবারি দের ধরার জন্যে ট্রেনিং দেওয়া হয়েছে।
ইন্দো- টিবেটিয়ান বর্ডার পুলিশ ফোর্সের ডিরেক্টর বলেন, প্রোগ্রামটি এমন করেই সাজানো হয়েছে যাতে কুকুরগুলি অত্যন্ত শৃঙ্খলাপরায়ন ও বাধ্য হয়। এবং বন্যপ্রাণ অপরাধীদের সনাক্ত করতে খুবই দক্ষ ও নিপুন হয়। ট্রেনিং এর মধ্যে থাকে বাঘ, লেপার্ডের চামড়া সনাক্তকরণ শিক্ষা, হাতির দাঁত ও চামড়া সনাক্তকরণ শিক্ষা, গায়ে ছোপ ওয়ালা হরিণের চামড়া ও শাখাযুক্ত শিং সনাক্তকরণ শিক্ষা। এছাড়াও যারা কুকুরগুলিকে নিয়ন্ত্রণ করবেন তাদেরও বিশেষভাবে শিক্ষা দেওয়া হয়।