স্লিপ অ্যাপ্নিয়ার সাথে সম্পর্ক রয়েছে বৌদ্ধিক ক্ষমতা কমে যাওয়ার

স্লিপ অ্যাপ্নিয়ার সাথে সম্পর্ক রয়েছে বৌদ্ধিক ক্ষমতা কমে যাওয়ার

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৫ জুন, ২০২৩

অবস্ট্রাক্টিভ স্লিপ অ্যাপ্নিয়া বা সংক্ষেপে ওএসএ। ঘুমের ব্যাঘাত তো ঘটেই এতে, সাথে থাকে মাথার যন্ত্রণা। জোরে জোরে নাকডাকার সাথে আরও অন্যান্য শারীরিক সমস্যাও এই রোগে তৈরি হতে পারে। কিন্তু এবার নতুন গবেষণায় উঠে এলো অন্য আশঙ্কার কথা। স্বাভাবিক চিন্তা করার ক্ষমতা (কগনিটিভ পাওয়ার) অল্প বয়সেই হ্রাস পেতে শুরু করে স্লিপ অ্যাপ্নিয়ায় ভোগা মানুষদের ক্ষেত্রে।
স্লিপ অ্যাপ্নিয়া ঠিক কী? ঘুমের সময় গলার পেশিগুলো শিথিল হয়ে পড়ে, ফলে ফুসফুসে শ্বাসবায়ু চলাচলে বাধা সৃষ্টি হয়। ঘুমন্ত অবস্থায় শ্বাস আটকে যাওয়ার পরিস্থিতি তৈরি হয় এক মুহূর্তের মধ্যে। শল্য চিকিৎসার মাধ্যমে এই রোগ সারানো যায়। অন্য উপায়ও আছে। এটা বেশ গুরুতর স্বাস্থ্য সমস্যা যাতে হৃদযন্ত্রের রোগও বাসা বাঁধতে পারে।
তবে অবস্ট্রাক্টিভ স্লিপ অ্যাপ্নিয়ার সাথে কগনিটিভ সমস্যাও জড়িয়ে আছে। অবসাদের মতো সাইক্রিয়াটিক জটিলতা তৈরি হয়। কিংবা অ্যালঝাইমার্সের মতো নিউরোডিজেনারেটিভ রোগ।
ইংল্যান্ডের কিংস কলেজ লন্ডনের নিউরোসাইক্রিয়াটিস্ট ইভানা রোজেঞ্জউইগ এই গবেষণার সাথে যুক্ত ছিলেন। তিনি জানাচ্ছেন, স্লিপ অ্যাপ্নিয়ার জন্যে মনোযোগ, সমস্যা সমাধান, সমস্যা নির্ধারণের সমস্যা হয়। সাইকোমোটরের অসুবিধেও হয়।