হৃদরোগ আর স্ট্রোকের ঝুঁকির কারণগুলো পুরুষ ও মহিলাদের মধ্যে প্রায় একই রকম,

হৃদরোগ আর স্ট্রোকের ঝুঁকির কারণগুলো পুরুষ ও মহিলাদের মধ্যে প্রায় একই রকম,

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২৩ অক্টোবর, ২০২২

একটা আন্তর্জাতিক গবেষণায় জানা গেছে, কার্ডিওভাসকুলার ডিজিজের (সিভিডি) ঝুঁকির কারণগলো মহিলা এবং পুরুষ উভয়ের ক্ষেত্রে সমানভাবে উপযুক্ত। এই গবেষণায় প্রথমবার শুধুমাত্র উচ্চআয়ের দেশ থেকে নয়,, নিম্ন ও মাঝারি আয়ের দেশকেও অন্তর্ভুক্ত করা হয়েছে সিভিডির ঝুঁকি বোঝার জন্য ।
এই বিশ্বব্যাপী গবেষণায় ৩৫ থেকে ৭০ বছর বয়সের মধ্যে সিভিডির ইতিহাস ছাড়াই প্রায় ১৫৬,000 মানুষের মধ্যে বিপাকীয় (যেমন – উচ্চ রক্তচাপ,, স্থূলতা এবং ডায়াবেটিস),, আচরণগত (ধূমপান, খাদ্যাভ্যাস) এবং মনোসামাজিক (অর্থনৈতিক অবস্থা, বিষণ্নতা) অবস্থা খতিয়ে দেখে ঝুঁকির কারণ মূল্যায়ন করা হয়েছে। পাঁচ মহাদেশে ২১টা নিম্ন, মধ্য ও উচ্চ-আয়ের দেশের বাসিন্দাদের গড়ে দশ বছর ধরে অনুসরণ করা হয়েছিল। ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় আর হ্যামিল্টন হেলথ সায়েন্সের গবেষক মারজান ওয়ালি-আত্তাই বলেছেন, মহিলা এবং পুরুষদের একই রকম সিভিডি ঝুঁকির কারণ রয়েছে, যা পুরুষ আর মহিলাদের মধ্যে সিভিডি প্রতিরোধের জন্য একই কৌশলের ওপর গুরুত্ব আরোপ করে।
সামগ্রিকভাবে দেখলে, বিশেষত অল্প বয়সে পুরুষদের তুলনায় মহিলাদের সিভিডি হওয়ার ঝুঁকি কম ছিল। এই গবেষণার প্রধান তদন্তকারী, ম্যাকমাস্টার ইউনিভার্সিটির মেডিসিনের অধ্যাপক এবং HHS-এর কার্ডিওলজিস্ট সেলিম ইয়ুসুফ বলেছেন, ডায়েট পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে সিভিডি ঝুঁকির সাথে আরও গভীরভাবে যুক্ত ছিল – এমন কিছু আগে বর্ণনা করা হয়নি আর এর জন্য স্বাধীন নিশ্চিতকরণ প্রয়োজন।
ঊচ্চ মাত্রার খারাপ কোলেস্টেরল আর ডিপ্রেশনের লক্ষণগুলো মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে সিভিডি ঝুঁকির সাথে আরও দৃঢ়ভাবে যুক্ত। উচ্চ-আয়ের দেশ ও উচ্চ-মধ্য আয়ের দেশগুলোতে, এবং নিম্ন আয়ের ও নিম্নমধ্য আয়ের দেশগুলোতে এই ফলাফলের ধরণ সাধারণত একই রকম ছিল।