১১০ ফুট লম্বা চুলে গিনেস বুকে স্থান

১১০ ফুট লম্বা চুলে গিনেস বুকে স্থান

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২৩ আগষ্ট, ২০২২

তিনি আশা ম্যান্ডেলা। বয়স ৬০ বছর। তাঁর আদিনিবাস ত্রিনিদাদ অ্যান্ড টোবাকোয়। তবে চার দশকের বেশি সময় ধরে থাকেন মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। এই মুহূর্তে তার নাম উঠেছে গিনেস বুক অফ ওয়ার্ল্ডে। সৌজন্যে তার মাথা ভরা চুল। যার দৈর্ঘ্য ১১০ ফুট! বিশ্বরেকর্ড করে ফেলেছেন। কিন্তু ইতিমধ্যে তার চুলে জট পাকিয়ে গয়েছে। গত বুধবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে আশাকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।
গিনেসের আনুষ্ঠানিক স্বীকৃতিপত্রে বলা হয়েছে, আশা ম্যান্ডেলা বিশ্বের সবচেয়ে লম্বা ও জট পাকানো চুলের অধিকারী। আশার স্বামী ইমানুয়েল চেগ। কিনিয়া থেকে এসে তিনিও বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা। তিনি আবার পেশায় জট পাকানো চুলের স্টাইলিস্ট। তিনি সপ্তাহে সপ্তাহে আশার লম্বা ও জট পাকানো চুলের যত্ন নেন। সংবাদমাধ্যমকে ইমানুয়েল জানান, আশার চুল পরিষ্কার করার সময় প্রতিবার ছয় বোতল শ্যাম্পু প্রয়োজন হয়। এমনকি তাঁর (আশার) ভেজা চুল শুকাতে দুই দিন লাগে। চার দশকের বেশি সময় ধরে ধীরে ধীরে নিজের মাথার চুল লম্বা করেছেন আশা। দিনের পর দিন কষ্ট করে চুলের যত্ন করেছেন।
অন্যদিকে আশা ম্যান্ডেলা জানিয়েছেন, নিজের এমন জট পাকানো ও লম্বা চুলের জন্য তিনি গর্বিত। ভবিষ্যতে চুল আরও দীর্ঘ হলেও তার আপত্তি নেই।