অতিমারির আড়ালে মাথাচাড়া দিচ্ছে ছত্রাকঘটিত জীবাণুরা

অতিমারির আড়ালে মাথাচাড়া দিচ্ছে ছত্রাকঘটিত জীবাণুরা

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৭ অক্টোবর, ২০২২

মুখ্য জীবাণুদের নিয়ে একটা তালিকা প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মানুষের শরীরে মারাত্মক আঘাত হানতে পারে এমন ১৯টা অণুজীবকে পৃথকভাবে চিহ্নিত করেছে হু। সংস্থার সহকারী প্রধান-অধিকর্তা হানান বালখি গত ২৫শে অক্টোবর জানিয়েছেন, ছত্রাকঘটিত সংক্রমণ ক্রমাগত বাড়ছে এবং প্রচলিত চিকিৎসা ব্যবস্থা সেটা প্রতিরোধ করতে ব্যর্থ।
প্রতিবছর ১৫০ মিলিয়ন ভয়াবহ ছত্রাক সংক্রমণের আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাতে মৃত্যু হতে পারে পৃথিবীব্যাপী মোটামুটি ১৭ লক্ষ মানুষের। সিডনী বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ইনফেকশাস ডিজিজ ইন্সটিটিউটের জাস্টিন বিয়ার্ডস্লে গার্ডিয়ান পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, দুর্ভাগ্যজনকভাবে ছত্রাকজনিত ব্যাধিতে গবেষণা আর চিকিৎসা খাতে অনুদানের অঙ্কটা খুবই নগণ্য। যদিও ম্যালেরিয়া বা যক্ষ্মার চেয়ে বেশি লোক মরে ছত্রাক সংক্রমণে।
হু প্রকাশিত তালিকায় চারটে জীবাণুকে ভীষণ উদ্বেগজনক বলে চিহ্নিত করা হয়েছে। এক, ক্রিপ্টোকক্কাস নিওফরমান্স। এইচআইভি আক্রান্ত রোগীদের মৃত্যুর জন্য সবচেয়ে বেশি দায়ী এই জীবাণু। দুই, ক্যান্ডিডা অরিস। এই ইষ্টের সংক্রমণে মৃত্যুহার অত্যন্ত বেশি। ইতিমধ্যেই বহু জায়গায় হসপিটালে হাহাকার তৈরি হয়েছে এই জীবাণুর সংক্রমণে। তিন, অ্যাস্পারজিলাস ফিউমিগেটাস। একটা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া জীবাণু। অ্যাজোল নামের ছত্রাকপ্রতিরোধী ওষুধেও নষ্ট হয় না এটা। চার, ক্যান্ডিডা অ্যালবিকান্স। রক্তে সংক্রমণ ঘটিয়ে প্রাণের ঝুঁকি তৈরি করতে ওস্তাদ এই জীবাণু।