অত্যাধিক রক্তক্ষরণ থামাবে নতুন ব্যান্ডেজ

অত্যাধিক রক্তক্ষরণ থামাবে নতুন ব্যান্ডেজ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৭ মে, ২০২৩

রসায়ন আর জৈবপ্রযুক্তির বিজ্ঞানীরা একটা নতুন ধরণের ব্যান্ডেজ আবিষ্কার করলেন। প্রচণ্ড আঘাতের পর অনিয়ন্ত্রিত রক্তপাত বন্ধ করতে পারবে এই ব্যান্ডেজ। সেটাও প্রায় তক্ষুনি।
কোন বিশেষ প্রযুক্তি ব্যবহৃত হয়েছে এই পট্টি তৈরিতে? হেমোস্ট্যাটিক মাইক্রোনিডেল টেকনোলজি। জৈবপ্রযুক্তিতে তৈরি করা ছোট ছোট সূচের গোছা। রক্তপাতের জায়গায় রক্তের সংস্পর্শে এলেই রক্ততঞ্চন প্রক্রিয়া আরও দ্রুত ঘটতে সাহায্য করবে।
কৃতিত্বটা অ্যামেরিকার পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির জৈবপ্রযুক্তি বিভাগের। মুখ্য গবেষক অধ্যাপক আমির শেইখি বলছেন, মানুষের স্বাস্থ্যের ক্ষেত্রে অতিরিক্ত রক্তক্ষরণ একটা জটিল সমস্যা হয়ে দাঁড়ায় অনেক সময়ই। আঘাতের বিপদটা বেশি না হলেও আঘাতজনিত রক্তপাতের দরুন মৃত্যু হয় মানুষের। দ্রুত রক্ততঞ্চন ঘটানোর জন্য তৎক্ষণাৎ ব্যবহারের জন্য ব্যান্ডেজের মতো জিনিস খুবই দরকারি।
এছাড়াও এই ব্যান্ডেজের আঠালো গুণও বিশেষভাবে প্রস্তুত। আঘাতপ্রাপ্ত পেশি আর ঐ ছোট ছোট সূচের গোছার মধ্যে একটা জোট তৈরি হয়। তাই কৃত্রিম আঠার ব্যবহার হয় না।
শেইখি হিসেব দিচ্ছেন, এই ব্যান্ডেজ ব্যবহারে রক্ততঞ্চনের জন্য প্রয়োজনীয় সময় ১১.৫ মিনিট থেকে কমে হয়েছে ১.৩ মিনিট মাত্র। রক্তপাতের পরিমাণ প্রায় ৯০% কমানো সম্ভব হয়েছে।