অস্ট্রেলিয়ার দাবানলের আঁচ পৌঁছল ওজোনস্তরেও

অস্ট্রেলিয়ার দাবানলের আঁচ পৌঁছল ওজোনস্তরেও

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৯ সেপ্টেম্বর, ২০২২

২০১৯-২০ সালে দক্ষিণ পূর্ব অস্ট্রেলিয়াতে এক ভয়াবহ দাবানলের সৃষ্টি হয়েছিল। তাতেই নাকি প্রায় তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেড়ে গেছে স্ট্র্যাটোস্ফিয়ারের।

বায়ুমণ্ডলের অন্যতম একটা স্তর এই স্ট্র্যাটোস্ফিয়ার। বাংলা তর্জমায় দাঁড়ায় শান্তমণ্ডল। এই স্তরে ঝড়ঝঞ্জার আশঙ্কা থাকে না। কিন্তু এই শান্তমণ্ডলের উষ্ণতা যেমন বেড়েছে এই মহাদাবানলে, তেমনই ক্ষতি হয়ে গেছে ওজোন স্তরেরও।

উনিশ সালে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ অঞ্চল খরার কবলে পড়েছিল। তাতেই মারাত্মক তীব্রতায় উস্কে ওঠে দাবানল। ৬ মিলিয়ন হেক্টর এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছিল আগুন। উপরের বায়ুস্তর পর্যন্ত প্রভাব ফেলতে থাকে ধোঁয়ার কুণ্ডলী। অস্ট্রেলিয়ার মাথার উপরে যে শান্তমণ্ডল, তার নিচু স্তরের উষ্ণতা প্রায় ৩ ডিগ্রি সেন্টিগ্রেড বেড়ে গিয়েছে। সারা পৃথিবীর নিরিখে, তাপমাত্রার বৃদ্ধি ০.৭ ডিগ্রি বেড়েছে। ফিলিপিন্সের পিনাটোবা পাহাড়ের অগ্ন্যুৎপাতেও এতটা গরম হয়ে ওঠেনি বায়ুমণ্ডলের এই স্তরটা। গত ২৫শে আগস্ট সায়েন্টিফিক রিপোর্টস পত্রিকায় প্রতিবেদনটা বেরিয়েছে।

ক্যানাবেরায় অস্ট্রেলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয়ের গবেষক নেরিলি অ্যাব্রামের মতে, আগ্নেয়গিরির বিস্ফোরণের থেকে কোনও অংশে কম ক্ষতিকর নয় দেশের এই বিধ্বংসী দাবানল।

এদিকে ওজোন স্তরের গর্তের আকারও বেড়েছে এই দাবানলের প্রভাবে। ২০১৯ সালের আগে ছোট্ট একটা ফুঁটো দেখা গিয়েছিল এই স্তরে। কিন্তু অস্ট্রেলিয়ার অরণ্যদহনের পর সেটাও বেড়ে গেছে বেশ কিছুটা। গবেষণার অন্যতম মুখ্য ব্যক্তি জিম হেউড এমনটাই জানিয়েছেন। উনি ব্রিটেনের এক্সেটার বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডল বিশেষজ্ঞ।