অস্ট্রেলিয়া জুড়ে ঘুরে বেড়াচ্ছে নতুন কোন বিষাক্ত জীবাণু?

অস্ট্রেলিয়া জুড়ে ঘুরে বেড়াচ্ছে নতুন কোন বিষাক্ত জীবাণু?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১০ জুন, ২০২৩

গ্রুপ ‘এ’ স্ট্রেপ্টোকক্কাসের নতুন একটা প্রকরণ ব্রিটিশ যুক্তরাজ্য থেকে আমদানি হয়েছে অস্ট্রেলিয়াতে। এই গোষ্ঠীর অন্য জীবাণুর তুলনায় নতুন ভ্যারিয়েন্টটা বেশি বিষাক্ত। সেই বিষ ছড়িয়ে পড়েছে গোটা অস্ট্রেলিয়া জুড়েই। এদিকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে রোগব্যাধির খবর আসছে। গবেষকরাও বসে নেই।
স্ট্রেপ্টোকক্কাসের নতুন প্রকরণের নাম দেওয়া হয়েছে M1uk, ইংল্যান্ডে স্কারলেট জ্বরের প্রাদুর্ভাবের জন্য দায়ী এই জীবাণু। ঐ ব্যাকটেরিয়ার সবচেয়ে প্রভাবশালী রূপ এটাই। নেদারল্যান্ডেও এই ভ্যারিয়েন্টের গ্রাস ক্রমশ বাড়ছে।
এমনিতে স্ট্রেপ্টোকক্কাস একটা নিরীহ অণুজীব। মানুষের চামড়ায় থাকে, কিন্তু কোনও ক্ষতি করে না। তবে এই ব্যাকটেরিয়ার বিশেষ কিছু প্রকরণ শরীরের অন্য অঙ্গে সংক্রমণ ঘটাতে পারে।
গ্রুপ ‘এ’ স্ট্রেপ্টোকক্কাসের সংক্ষিপ্ত নাম ‘স্ট্রেপ এ’। গলায় সাধারণ সংক্রমণ, ফ্যারিংজাইটিস, স্কারলেট জ্বর কিংবা ইম্পেটিগোর মতো রোগের জন্যে এই প্রকরণ দায়ী। কিন্তু এই ব্যাধিগুলো ছাড়াও আরও কয়েকটা বিশেষ ভয়াবহ সংক্রমণ ঘটতে পারে এই ব্যাকটেরিয়ার সুবাদে।
গুরুতর শারীরিক সমস্যাগুলোকে ‘ইনভেসিভ গ্রুপ এ স্ট্রেপ্টোকক্কাস’ বা সংক্ষেপে iGAS বলা হয়। এসব ক্ষেত্রে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোতে আক্রমণ করে এই ব্যাকটেরিয়া। মারাত্মক অসুস্থতা তৈরি হতে পারে। সেপসিস, মেনিনজাইটিস, টক্সিক শক সিনড্রোমের মতো জটিল সমস্যার মুখে পড়ে আক্রান্ত ব্যক্তিরা।