অস্ট্রেলীয় ‘ল্যাব অন অ্যা চিপ’ পাড়ি দিচ্ছে মহাকাশে

অস্ট্রেলীয় ‘ল্যাব অন অ্যা চিপ’ পাড়ি দিচ্ছে মহাকাশে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২০ নভেম্বর, ২০২২

সাত মিনিট। মনে হতে পারে খুবই অল্প সময়। কিন্তু একটা ব্যাকটেরিয়ার আয়ুষ্কাল এটাই। এবং এই সাত মিনিটেই প্রমাণ হয়ে যাবে অস্ট্রেলিয়ার ‘ল্যাব অন অ্যা চিপ’ নামের স্টার্টআপ সফল হবে কিনা।
আগামী ২২শে নভেম্বর সুইডেন থেকে মহাকাশে পাড়ি জমাবে অ্যাডিলেডে অবস্থিত রিসার্চস্যাট নামক সংস্থার প্রথম কিউবস্যাট। ল্যাবরেটরি অন অ্যা চিপ, অর্থাৎ ছোট্ট একটা চিপের মধ্যেই রাসায়নিক বিক্রিয়া করার মতো প্রযুক্তি বিদ্যমান। এটার নাম দেওয়া হয়েছে কিউবস্যাট।
ঘনকের বাহুর দৈর্ঘ্য মাত্র ১০ সেন্টিমিটার। ওজনে এক কেজির চেয়ে কিছুটা কম। এর ভেতরেই দুটো রাসায়নিক বিক্রিয়া সম্পন্ন হবে। সেটাও পৃথিবীর মাটি থেকে ২৫০ কিলোমিটার উঁচুতে, মহাকাশে।
কোম্পানির প্রতিষ্ঠাতা ও সিইও রবিতেজা দুগগেনিনি বলছেন, মহাকাশে প্রথমবার গিয়েই পরীক্ষা করে যথেষ্ট পরিমাণ তথ্য পাওয়া যাবে না। কিন্তু সাত মিনিট যথেষ্ট সময় এটা প্রমান করার জন্যে যে ল্যাব মডিউল সত্যিই কাজ করে। ব্যাকটেরিয়া আর ছত্রাকের সাথে বিক্রিয়া করছে কিনা অথবা সেটা পর্যবেক্ষণ করছে কিনা সেটাও পরীক্ষা হয়ে যাবে।
প্রথম পরীক্ষা ইষ্ট আর ব্যাসিলাস নামক ব্যাকটেরিয়াকে নিয়ে। কীভাবে মাইক্রোগ্যাভিটির পরিস্থিতিতে ( অর্থাৎ যেখানে মহাকর্ষ পৃথিবীর তুলনায় অনেকটাই কম) এইসব অণুজীব আচরণ করবে সেটা জানার জন্যে এই পরীক্ষা।
আর দ্বিতীয় পরীক্ষা একটা মাইক্রোফ্লুয়িড চিপের কার্যকারিতা হাতেকলমে প্রমাণ করা। কিন্তু এই দুটো বিশেষ পরীক্ষা ছাড়াও অপেক্ষা আছে কেমন কাজ করে কিউবস্যাট।