আঙুলের থেকেও ছোট আটখানা নতুন গেকো প্রজাতির খোঁজ মিলল মাদাগাস্কারে

আঙুলের থেকেও ছোট আটখানা নতুন গেকো প্রজাতির খোঁজ মিলল মাদাগাস্কারে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৩ সেপ্টেম্বর, ২০২২

আফ্রিকা মহাদেশের নিচের দিকে পুবদিকে ভারত মহাসাগরের উপরে একটা দ্বীপ। নাম মাদাগাস্কার। সমুদ্রে ঘেরা এই দ্বীপে রয়েছে প্রাণী আর উদ্ভিদের আশ্চর্য সম্ভার। যা পৃথিবীর অন্য কোথাও দেখা যায় না সচরাচর। বিজ্ঞানীরা এখানেই নতুন আটটা গেকো প্রজাতির সন্ধান পেয়েছেন।

টিকটিকির মতো এই খুদে জন্তুদের নিয়ে নতুন এই গবেষণাপত্র বেরিয়েছে জুট্যাক্সা নামক পত্রিকায়।

মাদাগাস্কারের ঘন বৃষ্টিঅরণ্য। ফোসা, পিগমি ক্যামেলিয়ন, দৈত্যাকার আরশোলা, নানান জাতের কচ্ছপ আর হরেক লেমুর এই দ্বীপে দেখতে পাওয়া যাবে। প্রাণীদের বিবর্তন বিষয়ে বলা যায় এই দ্বীপ একটা জ্যান্ত ল্যাবরেটরি। বাদামি রঙের খুদে টিকটিকিদের নিয়ে গবেষণা চলছিল বহুদিন ধরেই। এদের নাম ল্যাগোডাকটাইলাস।

এতদিন মনে করা হত এই গেকোদের মোটে পাঁচটা প্রজাতি রয়েছে। জার্মানির ব্রন্সউইগ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিগুয়েল ভেন্সেস তাই এই আবিষ্কারকে যুগান্তকারী বলে অভিহিত করেছেন। ইনি এই গবেশনাপত্রের প্রথম লেখক ছিলেন। মাদাগাস্কারের উত্তরে মন্ট্যান ডি’আম্বরে এলাকায় একটা জাতের টিকটিকির সন্ধানে গিয়ে খোঁজ মিলেছে আরও চার প্রজাতির। এই ভিন্ন প্রজাতিগুলোর মধ্যে যদিও যথেষ্ট মিল রয়েছে, তবু এদের পৃথক করা বেশ কঠিন।

ডেনমার্কের ন্যাচারাল হিষ্ট্রি মিউজিয়ামের তত্ত্বাবধায়ক মার্ক শার্জ বলছেন, গেকোরা পাঁচ থেকে সাত সেন্টিমিটার লম্বা হয়। ছোট্ট আকারের জন্যে এরা সহজেই অন্য প্রজাতি থেকে নদী বা পাহাড়ের মতো প্রাকৃতিক বাধার দ্বারা পৃথক হয়ে যায়। বিবর্তনের পথেও এরা অবাক করার মতো বৈচিত্র্য দেখাতে পারে ঠিক এই কারণেই।