আদৌ কী নবম গ্রহ রয়েছে?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৮ জানুয়ারী, ২০২৪

আমাদের সৌরমণ্ডলে আরও একটি গ্রহ আছে। নবম গ্রহ। এমনটাই দাবি করেছিলেন বিজ্ঞানীরা। জানানো হয়েছে, সেই নবম গ্রহটির ভর পৃথিবীর ১০ গুণ। আর সূর্য থেকে যতটা দূরে রয়েছে নেপচুন, তার ২০ গুণ বেশি দূরে রয়েছে আমাদের সৌরমণ্ডলের নবম গ্রহটি। বিজ্ঞানীরা দাবি করেন গ্রহটি সূর্য থেকে প্রায় ৯০ বিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত অর্থাৎ প্লুটো থেকে প্রায় ১৫ গুণ দূরে। দাবিটা বেশ সাহসী সন্দেহ নেই আর তাই কিছুটা সন্দেহজনক। নাসার তরফে এও বলা হয়েছে, খুব স্পষ্ট ভাবে সেই নবম গ্রহের অস্তিত্ব প্রমাণ করা সম্ভব না হলেও, সেই গ্রহের অস্তিত্ব স্বীকার না করলে জটিলতা বেড়ে যাচ্ছে। ফলে, পরোক্ষে নবম গ্রহের অস্তিত্ব রয়েছে বলেই মনে করা হচ্ছে। বলা হয় এই গ্রহটি প্লুটোর কক্ষপথের বাইরে কোথাও অবস্থিত, সৌরজগতের একটি খুব অন্ধকার এবং ঠান্ডা জায়গায়, ফলে এর শনাক্তকরণ কঠিন হয়ে ওঠে।
আমাদের মধ্যে অনেকেরই হয়তো এটা ধারণা যে এই ধরনের একটি গ্রহ আছে কিনা তা নির্ধারণ করা খুব একটা কঠিন কাজ নয়। একটা টেলিস্কোপের সাহায্যে কাজটা সহজেই করে ফেলা যাবে। আমরা যদি কোটি কোটি আলোকবর্ষ দূরে ছায়াপথ দেখতে পাই, তাহলে আমাদের নিজেদের সৌরজগতের এই নবম গ্রহটি দেখা কী আর এমন কাজ! এখন ভাবার বিষয় হল এই তাত্ত্বিক গ্রহটি কতটা উজ্জ্বল? অনুমান করা হয় যে এটি পৃথিবীর বৃহত্তম টেলিস্কোপের গভীরতার সীমাতে আবস্থিত বা বলা যেতে পারে এটি প্লুটোর চেয়ে ৬০০ গুণ বেশি অনুজ্জ্বল। আর একটি সমস্যা হল ঠিক কোথায় দেখতে হবে তা আমাদের অজানা কারণ আমাদের সৌরজগৎ সত্যিই বিশাল, আর এই বিশাল আকাশে আমাদের নবম গ্রহটি কোথায় লুকিয়ে আছে তা খুঁজে বের করতে অনেক সময় প্রয়োজন। বিষয়টি আরও জটিল কারণ প্রতি বছর এই অনুসন্ধানের জন্য খুব কম সময়ের জন্যই পরিস্থিতি অনুকূল থাকে৷ ২০২১ সালে, অ্যাটাকামা কসমোলজি টেলিস্কোপ ব্যবহার করে গবেষকের একটি দল সৌরজগতের সীমানায় একটি নবম গ্রহের গতিবিধি সম্পর্কে তথ্য দিয়েছে। যদিও তারা নবম গ্রহের অস্তিত্ব নিশ্চিত করতে পারেনি, তবে সেই সময় দূরে নয় যখন আমরা আমাদের সৌরজগতের উপকণ্ঠে লুকিয়ে থাকা এই গ্রহের বিষয়ে জানতে পারব। ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যাপক কনস্টানটিন ব্যাটিজিন ও সহ গবেষক মাইক ব্রাউন দেখিয়েছিলেন, আমাদের সৌরমণ্ডলের সীমানার কাছে যে ক্যুইপার বেল্ট রয়েছে, তাতে এমন ৬টি মহাজাগতিক বস্তু রয়েছে, যেগুলির আচরণ অদ্ভুত রকমের। প্রত্যেকেরই কক্ষপথ উপবৃত্তাকার। তারা হেলেও রয়েছে একই দিকে। এই সৌরমণ্ডলে নবম গ্রহ না থাকলে যেটা সম্ভব নয়।