আধুনিক প্রযুক্তি ও মোনালিসার ছবি

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২০ অক্টোবর, ২০২৩

লিওনার্দো দা ভিঞ্চি তার আঁকা পেন্টিং-এ অপ্রচলিত অঙ্কন পদ্ধতি, রং ব্যবহার করার জন্য সুপরিচিত, গবেষকরা এ বিষয়ে এখনও নতুন নতুন আবিষ্কার করছেন। সম্প্রতি তারা মোনালিসার পেন্টিং-এ তুলির আঁচড়ে লুকিয়ে থাকা বিষাক্ত রঞ্জকের মিশ্রণ খুঁজে পেয়েছেন। ফ্রান্স এবং ইউরোপের গবেষকরা মোনালিসার প্রায় ঢাকা পড়ে থাকা কোনা থেকে একটি অতি ক্ষুদ্র নমুনা নিয়ে, শিল্পীর ব্যবহৃত পদার্থগুলি শনাক্ত করার জন্য বিভিন্ন এক্স-রে ডিফ্র্যাকশন এবং ইনফ্রারেড স্পেকট্রোস্কোপি ইমেজিং কৌশল ব্যবহার করেছেন।
গবেষকের দল এই ছবিতে তাদের প্রত্যাশামতো শুধুমাত্র তেল রং এবং লেড -হোয়াইট খুঁজে পাননি, বরং বিরল যৌগ প্লাম্বোনাক্রিট (Pb5(CO3)3O(OH)2)ও পেয়েছেন। তেল এবং সীসার অক্সাইড বা PbO একসাথে বিক্রিয়া করলে প্লাম্বোনাক্রিট গঠিত হয়। গবেষকরা তাদের প্রকাশিত গবেষণাপত্রে লিখেছেন সম্ভবত দা ভিঞ্চি মোনালিসার কাঠের প্যানেলটি ঢেকে রাখার জন্য একটি মোটা পেন্ট প্রস্তুত করার চেষ্টা করেছিলেন, যেখানে উচ্চ সীসার অক্সাইড, PbO ও তেল ব্যবহার করা হয়েছিল। দা ভিঞ্চির আরেকটি বিখ্যাত চিত্রকর্ম দ্য লাস্ট সাপারের মাইক্রোস্যাম্পলেও এই PbO যৌগটি পাওয়া গেছে। যাইহোক, এই ইতালীয় শিল্পী তার লেখায় ত্বক এবং চুলের প্রতিকারে PbO-এর একমাত্র উল্লেখ করেছিলেন। যদিও তিনি এই যৌগের কথা তার লেখায় অন্তর্ভুক্ত করেননি, তবুও মনে হয় দা ভিঞ্চি এই সীসার অক্সাইডকে ছবির বেস হিসেবে ব্যবহার করেছিলেন। গবেষকরা মনে করছেন দা ভিঞ্চি, তিসি বা বাদাম তেলে সীসার অক্সাইড উত্তপ্ত করে দ্রবীভূত করে একটি মিশ্রণ তৈরি করতেন যা তেল রঙের তুলনায় ঘন এবং দ্রুত শুকিয়ে যেত । এটি পরবর্তী সময়ে অন্য শিল্পীরাও ব্যবহার করেন।
জার্নাল অফ দ্য আমেরিকান কেমিক্যাল সোসাইটি -তে প্রকাশিত এই আবিষ্কারটি আধুনিক দিনের নানা প্রকৌশলগুলি ঐতিহাসিক নিদর্শন সম্পর্কে নানা অনুসন্ধানের দরজা কীভাবে উন্মুক্ত করছে তার একটি উদাহরণ। এর আগে উন্নত 3D রেন্ডারিং ব্যবহার করে দা ভিঞ্চি-র পেইন্টিং, সালভেটর মুন্ডি অধ্যয়ন করা হয়েছে। পরিশেষে বলার এই গবেষণাগুলি লিওনার্দো দা ভিঞ্চির উদ্ভাবনী ক্ষমতার প্রমাণ, যিনি কেবল চিত্রকলায় নয়, গণিত, রসায়ন এবং ইঞ্জিনিয়ারিং সহ অন্যান্য অনেক ক্ষেত্রে তার প্রতিভার সাক্ষর রেখেছেন।