আন্তঃনাক্ষত্রিক অঞ্চলে প্রোটিনের বিল্ডিং ব্লক অ্যামিনো অ্যাসিডের সন্ধান পাওয়া গেল

আন্তঃনাক্ষত্রিক অঞ্চলে প্রোটিনের বিল্ডিং ব্লক অ্যামিনো অ্যাসিডের সন্ধান পাওয়া গেল

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১ অক্টোবর, ২০২৩

প্রোটিন সংশ্লেষণের জন্য প্রয়োজনীয় ২০ টি অত্যাবশ্যক অ্যামিনো অ্যাসিডের মধ্যে একটি হল ট্রিপটোফ্যান, যা পৃথিবীতে জীবনের বিবর্তনের জন্য গুরুত্বপূর্ণ। আইসি গবেষক সুসানা ইগলেসিয়াস গ্রথ আগেই চিহ্নিত করেছিলেন যে এই অ্যামিনো অ্যাসিডের ইনফ্রারেডে অনেক বর্ণালী বৈশিষ্ট্য রয়েছে। স্পিটজার স্পেস অবজারভেটরি থেকে ডেটা ব্যবহার করে, তিনি এই অণুর ১০ টিরও বেশি নির্গমন ব্যান্ড চিহ্নিত করেছেন। এই জ্যোতির্পদার্থবিদ ব্যাখ্যা করেছেন যে ইনফ্রারেডে বর্ণালী, এবং স্পিটজার টেলিস্কোপ থেকে বৃহৎ বর্ণালীবীক্ষণিক ডাটাবেস থেকে মহাকাশে এই অ্যামিনো অ্যাসিডটির সুস্পষ্ট সন্ধান পাওয়া গেছে।
আইসি ৩৪৮ হল নক্ষত্র গঠনের এমন এক অঞ্চল, যেখানে নানা ধরনের রাসায়নিক পাওয়া যায়। এটি পৃথিবীর নিকটতম এবং সবচেয়ে পরিচিত অঞ্চলগুলির মধ্যে একটি, এখানে আন্তঃনাক্ষত্রিক মাধ্যমের অণুগুলির জন্য সংবেদনশীল অনুসন্ধান চালানো সম্ভব। ইগলেসিয়াস গ্রথ সম্প্রতি একই অঞ্চলে জল (H20), কার্বন ডাই অক্সাইড (CO2), হাইড্রোজেন সায়ানাইড (HCN), অ্যাসিটিলিন (C2H), বেনজিন (C6H6), পলিসিক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন, এবং ফুলেরিনস অণুর প্রমাণ পেয়েছেন। গবেষক জানিয়েছেন, এই কাজের অভিনবত্ব হল যে আন্তঃনাক্ষত্রিক মাধ্যমের মধ্যে ট্রিপটোফ্যান আগে কখনও সনাক্ত করা যায়নি, শুধু তাই নয় কয়েক দশকের গবেষণা সত্ত্বেও, অন্য কোন তারকা গঠন অঞ্চলে কোনো অ্যামিনো অ্যাসিডের নিশ্চিত সনাক্তকরণ করা সম্ভব হয়নি।
গবেষণাটি এই প্রমাণ উপস্থাপন করে যে ট্রিপটোফান-এর নির্গমন লাইনগুলি অন্যান্য নক্ষত্র-গঠনকারী অঞ্চলেও উপস্থিত থাকতে পারে। এই অনুসন্ধান থেকে গবেষকরা মনে করছেন যে গ্যাস থেকে তারা এবং গ্রহগুলি তৈরি হয় সেখানে ট্রিপটোফ্যান-এর উপস্থিতি, সম্ভবত অন্যান্য অ্যামিনো অ্যাসিডের উপস্থিতি থাকাও সাধারণ ঘটনা। ইগলেসিয়াস-গ্রথ মনে করেন সম্ভবত প্রোটিনের বিল্ডিং ব্লক অ্যামিনো অ্যাসিডের উপস্থিতি, প্রোটোপ্ল্যানেটারি ডিস্ক এবং সদ্য গঠিত এক্সোপ্ল্যানেটের বায়ুমণ্ডলে গ্যাসকে সমৃদ্ধ করছে এবং সেখানে জীবনের উত্থানকে ত্বরান্বিত করছে। এই অণুর নির্গমন ব্যান্ডগুলির বিশ্লেষণ এই মেঘের গ্যাসে যে তাপমাত্রায় অণুগুলো পাওয়া যায় তা অনুমান করতে সাহায্য করে। ইগলেসিয়াস গ্রথ দ্বারা প্রকাশিত পূর্ববর্তী গবেষণায় আই সি ৩৪৮-এর আন্তঃনাক্ষত্রিক মাধ্যমে দেখা গেছে প্রায় ২৮০ কেলভিন, অর্থাৎ শূন্য ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রায় আণবিক হাইড্রোজেন ও জল পাওয়া গিয়েছিল। ট্রিপটোফ্যানও অনুরূপ তাপমাত্রায় পাওয়া গেছে। নতুন এই গবেষণাতে এই অঞ্চলে ট্রিপটোফ্যানের প্রাচুর্যের একটি অনুমান করাও সম্ভব যা থেকে বোঝা যায় এটা এই অঞ্চলে আণবিক হাইড্রোজেনের চেয়ে প্রায় দশ বিলিয়ন গুণ কম পরিমাণে উপস্থিত। ইগলেসিয়াস -গ্রথ ব্যাখ্যা করেছেন যে এটি জানা ছিল যে অ্যামিনো অ্যাসিডগুলি উল্কাপিণ্ডের অংশ এবং সৌরজগতের গঠনের প্রথম দিকে উপস্থিত ছিল। কিন্তু ট্রিপটোফ্যানের আবিষ্কার বা ভবিষ্যতে হয়তো অন্যান্য অ্যামিনো অ্যাসিড আবিষ্কৃত হবে, যা ইঙ্গিত দেয় যে প্রোটিন-বিল্ডিং এজেন্ট, যা প্রাণের সঙ্গে যুক্ত, সেই প্রাণ আমাদের ছায়াপথে হয়তো খুব সাধারণ ঘটনা।