আপনার জীবনের প্রথম স্মৃতি মস্তিষ্কের মধ্যেই সঞ্চিত রয়েছে

আপনার জীবনের প্রথম স্মৃতি মস্তিষ্কের মধ্যেই সঞ্চিত রয়েছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৬ নভেম্বর, ২০২৩

আমাদের প্রথম হামাগুড়ি দেওয়ার আনাড়ি প্রচেষ্টা, কঠিন খাবারের প্রথম অনুভূতি, মায়ের কোলে আমাদের প্রথম আলিঙ্গন। আমরা হয়তো সেগুলি মনে করতে পারব না, কিন্তু ইঁদুরের ওপর গবেষণা বলছে আমাদের মস্তিষ্কে এখনও সেই স্মৃতিগুলো সঞ্চিত রয়েছে। ট্রিনিটি কলেজ ডাবলিনের একটি নতুন গবেষণায় ইঁদুরের অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার (এএসডি) এর ইমিউনোলজিক্যাল মডেলের সাথে জড়িত একটি আশ্চর্যজনক ভূমিকা প্রকাশ করেছে যে মায়ের ইমিউন সিস্টেম জীবনের প্রথম দিকের অভিজ্ঞতার স্মৃতিগুলিতে ভূমিকা পালন করে যা ইনফ্যান্টাইল অ্যামনেসিয়া হিসাবে উল্লেখ করা হয়।
এই মুহূর্তগুলির অনুসন্ধান যেমন আমাদের এই মূল্যবান মুহূর্ত খুঁজে দেয়, তা বুঝতে সাহায্য করে, এটি ব্যাখ্যাও করতে পারে যে আমরা বেশিরভাগই দীর্ঘকাল আগে ঘটে যাওয়া ঘটনাগুলি ভুলে গেছি তা অটিজমে আক্রান্ত কিছু লোকেদের মধ্যে স্মরণ করতে পারার একটি অদ্ভুত দক্ষতা কীভাবে রয়েছে৷ ট্রিনিটি কলেজ ডাবলিনের নিউরোসায়েন্টিস্ট টমাস রায়ান বলেছেন, শিশু অ্যামনেসিয়া সম্ভবত মানুষ এবং স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে স্মৃতিশক্তি হ্রাসের সবচেয়ে সর্বব্যাপী অথচ অপ্রশংসিত রূপ।
এর ব্যাপক প্রাসঙ্গিকতা সত্ত্বেও, এই স্মৃতিভ্রংশের উপর ভিত্তি করে জৈবিক অবস্থা এবং প্রতিটি স্মৃতিকে এনকোড করে এমন এনগ্রাম কোশগুলিতে এর প্রভাব সম্পর্কে খুব কমই জানা যায়। একটি সমাজ হিসাবে, আমরা অনুমান করি যে শিশুর ভুলে যাওয়া জীবনের একটি অনিবার্য সত্য, তাই আমরা এটির দিকে খুব কমই মনোযোগ দিই। মানসিকভাবে সাধারণত আমাদের দ্বিতীয় এবং তৃতীয় জন্মদিনের মধ্যে থেকে নানা স্মৃতি আমরা মনে রাখতে শুরু করি। কিন্তু, এমন নয় যে আমাদের মস্তিষ্ক এই বয়সের আগে বিশ্বকে উপলব্ধি করতে অক্ষম। ইঁদুরের উপর অধ্যয়নগুলি পরামর্শ দেয় যে আমাদের মস্তিষ্ক স্মৃতি গঠনে সম্পূর্ণরূপে সক্ষম, সেগুলি এনগ্রাম নামক কাঠামোর আকারে যেন একটি স্নায়বিক গ্রন্থাগারে স্মৃতিগুলোকে লুকিয়ে রাখে।
স্তন্যপায়ী মস্তিস্ক তাদের প্রথম মুহূর্তগুলির জন্য একটি ‘ভুলে যাওয়ার সুইচ’ কেন তৈরি করে, যেখানে এই স্মৃতিগুলি কিছু ব্যক্তির মনে থাকে আর অন্যদের অদৃশ্য হয়ে যায় তা স্পষ্ট নয়। নিউরোসায়েন্টিস্ট সারাহ পাওয়ার বলেছেন, আমাদের মস্তিষ্কের প্রাথমিক বিকাশের গতিপথগুলি শৈশবকালের মধ্য দিয়ে যাওয়ার সময় আমরা যা মনে রাখি বা ভুলে যাই তা প্রভাবিত করে বলে মনে হয়। গবেষকদের অনুমান মাতৃ অনাক্রম্যতা সক্রিয়করণ (MIA) করলে, তা শিশুর অ্যামনেসিয়ার সাথে যুক্ত পথগুলিকেও প্রভাবিত করতে পারে। গবেষকরা বিস্তারিতভাবে দেখবেন যে কীভাবে মস্তিষ্কের বিকাশ শৈশবকালের স্মৃতি সংরক্ষণ এবং পুনরুদ্ধারকে প্রভাবিত করে, যা শিক্ষাগত এবং চিকিৎসা উভয় ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে। গবেষণাটি সায়েন্স অ্যাডভান্সে প্রকাশিত হয়েছে।