আবিষ্কার হল‌ নতুন মহাসাগর!

আবিষ্কার হল‌ নতুন মহাসাগর!

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৬ জুন, ২০২২

এতদিন মহাসাগর বলতে ভুগোলের বইয়ের পাতায় লেখা ছিল, ৪ টি মহাসাগরের নাম। এবার সেই তালিকায় সংযুক্ত হতে চলেছে বিশ্বের পঞ্চম তম মহাসাগর। এই নাম এদিন জানিয়েছে, ন্যাশনাল জিএগ্রাফি কার্টোগ্রাফার। বিশ্বের ৭১ শতাংশ জলভাগের মধ্যে এতদিন ৪ টি মহাসাগরের নাম পাওয়া গিয়েছে। এবার দক্ষিণ মহাসাগর সেই তালিকায় যুক্ত হয়েছে। ফলে বিশ্বে এখন থেকে পাঁচটি মহাসাগার। আটলান্টিক, পেসিফিক, আর্কটিক সাগরের সঙ্গে বিশ্বে এখন মোট ৫ টি মহাসাগর।
ন্যাশনাল জিএগ্রাফিক কার্টোগ্রাফারের তৈরি মানচিত্রে এই নতুন মহাসাগরকে অন্তর্ভূক্ত করা হয়েছে। ১৯১৫ সালে যখন প্রথম মহাসাগরের নামগুলি উঠে আসে, তখন ৪ টি নাম পাওয়া যায়। তারপর পঞ্চম নামটি উঠে আসতে থাকে।
জানা গিয়েছে, বেশ কয়েক বছর ধরে বিজ্ঞানীরা , আন্টার্টিকার জলে বেশ কিছু বৈশিষ্ট খুঁজে পেয়েছেন। যার জেরে বিশ্বের বাকি মহসাগরের সঙ্গে দক্ষিণ সাগরকে আলাদা করা গিয়েছে। ফলে বৈশিষ্টগত কারণেই এই ভেদ করা গিয়েছে। যার ফলে বিশ্বের পঞ্চম মহাসাগর হিসাবে দক্ষিণ মহাসাগরের নাম উঠে এসেছে।
বিশ্বের মহাসাগরের তালিকায় কনিষ্ঠতম সদস্য দক্ষিণ মহাসাগর। যার নীল জলরাশি ও হিমশীতল পাহাড়ের মিশেল এক স্বর্গীয় রূপ তৈরি হয়। যার অন্যতম বৈশিষ্ট অ্যান্টার্টিক সার্কোপোলার কারেন্ট।