আরতি প্রভাকর – অ্যামেরিকার প্রথম মহিলা বিজ্ঞান উপদেষ্টা

আরতি প্রভাকর – অ্যামেরিকার প্রথম মহিলা বিজ্ঞান উপদেষ্টা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৪ অক্টোবর, ২০২২

অফিস অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি। অ্যামেরিকার রাষ্ট্রপতির প্রধান উপদেষ্টা মণ্ডলীতে এবার স্থান পেলেন ভারতীয় বংশোদ্ভূত এক মহিলা বিজ্ঞানী – আরতি প্রভাকর। সম্প্রতি জো বাইডেন মনোনীত করেছেন বিখ্যাত এই ফলিত পদার্থবিদকে।
মহিলা হিসেবে শুধু প্রথম নন, প্রবাসী হিসেবেও অ্যামেরিকার রাষ্ট্রপতির উপদেষ্টা মণ্ডলীতে এই প্রথম কেউ মনোনীত হলেন। আরতি প্রভাকরের জন্ম ভারতে। কিন্তু মাত্র তিন বছর বয়সে পরিবারের সাথে পাকাপাকিভাবে মার্কিন মুলুকে ঠাঁই হয় ওনার। ১৯৮৪ সালে ফলিত প্রথম মহিলা হিসেবে ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অফ টেকনোলজি থেকে অ্যাপ্লায়েড ফিজিক্সে পিএইচডি ডিগ্রি অর্জন করেছিলেন আরতি। তারপর ৩৪ বছর বয়সে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশানাল ইন্সটিটিউট অফ ষ্ট্যাণ্ডার্ডস অ্যান্ড টেকনোলজির প্রথম মহিলা কর্ণধার হিসেবে দায়িত্ব নেন। ১৯৯৩ থেকে ১৯৯৭ সাল অবধি আরতি প্রভাকর ঐ পদে দায়িত্ব সামলেছেন।
কেবল বৈজ্ঞানিক গবেষণা নয়, উৎপাদন শিল্পেও আরতির দক্ষতা উল্লেখযোগ্য। ১৯৯৭-৯৮তে রেকেম সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ছিলেন। তারপর ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে একটা ইউএস ভেঞ্চারসের হয়ে পুঁজি সামলেছেন আরতি। অ্যামেরিকার ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সির পলিচালক হিসেবে তিনি ২০১২ থেকে ২০১৭ সাল অবধি কাজ করেছেন। নিশ্চিতভাবেই বৈচিত্র্য আর সাফল্যে ভরা আরতি প্রভাকরের কর্মজীবন।
আরতি প্রভাকরকে অ্যামেরিকার প্রধান বিজ্ঞান উপদেষ্টা হিসেবে মনোনীত করার প্রাক্কালে রাষ্ট্রপতি বাইডেন জানালেন, প্রভাকর একজন প্রতিভাবান বিজ্ঞানী; ওনার নেতৃত্বে দেশে বিজ্ঞান, প্রযুক্তি আর উদ্ভাবনী প্রকল্পে গতি আসবে বলেই আশা।