আর্থিক দুরবস্থা মানুষের স্বাস্থ্যক্ষেত্রে বিপদ ডেকে আনে

আর্থিক দুরবস্থা মানুষের স্বাস্থ্যক্ষেত্রে বিপদ ডেকে আনে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৩ ফেব্রুয়ারী, ২০২৪

ইউনিভার্সিটি কলেজ, লন্ডন (ইউসিএল) এবং যুক্তরাজ্যের কিংস কলেজের একটি জাতীয় প্রতিনিধিত্বমূলক গবেষণায় প্রমাণ পাওয়া গেছে যে আর্থিক দুরবস্থা স্বাস্থ্য সমস্যা ডেকে আনে, রোগ প্রতিরোধ ক্ষমতা, স্নায়ুতন্ত্র এবং হরমোন সিস্টেমের মধ্যে পরিবর্তন দেখা যায়। তারা দেখেছেন বিভিন্ন ধরণের দীর্ঘস্থায়ী উদ্বেগ বয়স্ক মানুষের স্বাস্থ্যের সাথে সম্পর্কিত। গবেষণায় ৫০ বছরের বেশি বয়সী প্রায় ৫০০০ প্রাপ্তবয়স্কদের অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অংশগ্রহণকারীদের ছটি স্ট্রেস পরীক্ষা করা হয়েছে – আর্থিক চাপ, যত্ন পাওয়া, অক্ষমতা, শোক, অসুস্থতা এবং বিবাহবিচ্ছেদ। দেখা গেছে আর্থিক দুরবস্থা স্বাস্থ্যের জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ।
রক্তে চারটে বায়োমার্কার ব্যবহার করে এই ঝুঁকিগুলো দেখা হয়েছিল – কর্টিসোল, চাপের প্রতিক্রিয়ায় উৎপাদিত একটা হরমোন; সি-রিঅ্যাকটিভ প্রোটিন (সিআরপি) এবং ফাইব্রিনোজেন, যা ইমিউনিটির ক্ষেত্রে কাজ করে, প্রদাহে সাড়া দেয়; এবং বার্ধক্য ও দীর্ঘায়ুর সাথে যুক্ত ইনসুলিন-গ্রোথ ফ্যাক্টর -1 (IGF-1)। যারা শুধুমাত্র আর্থিক কারণে চাপে ছিলেন, তাদের চার বছর পরে এই ফ্যাক্টরগুলোর উচ্চ-ঝুঁকি হওয়ার সম্ভাবনা প্রায় ৬০ শতাংশ বেড়ে গিয়েছিল। প্রতিটি অতিরিক্ত চাপ, সেই সম্ভাবনা আরও ১৯ শতাংশ করে বাড়িয়ে দিয়েছিল। জেনেটিক্স, আর্থ-সামাজিক অবস্থা, বয়স, লিঙ্গ বা জীবনধারার নির্বিশেষে আর্থিক চাপের প্রভাব দেখা গেছে। হয়তো এই ধরনের চাপ আমাদের জীবনে নানা দিকে প্রভাব ফেলে। পারিবারিক দ্বন্দ্ব, সামাজিক বর্জন এমনকি অনাহার বা আশ্রয়হীনতার শিকার মানুষ হতে পারে, যা তার দুশ্চিন্তা, নিরাপত্তাহীনতা বাড়িয়ে তোলে।
গবেষণায় বোঝা যাচ্ছে, উদ্বেগ বার্ধক্যজনিত শরীরে উল্লেখযোগ্য প্রভাব ফেলছে যার মধ্যে কিছু চাপ অন্যদের তুলনায় বেশি শারীরিক প্রভাব ফেলতে পারে। তীব্র চাপে শরীরে হরমোনের পরিবর্তন ঘটতে পারে, যাতে শ্বাসপ্রশ্বাস, রক্তচাপ এবং হৃদস্পন্দন বেড়ে যায়, ইমিউন সিস্টেম আরও প্রো-ইনফ্ল্যামেটরি অণু তৈরি করে। বেশি উদ্বেগ থাকলে, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে, যা শারীরিক এবং মানসিক অসুস্থতা বাড়িয়ে তুলতে পারে। ইমিউন এবং নিউরোএন্ডোক্রাইন সিস্টেমগুলো একসাথে ঠিকভাবে কাজ করলে, তখন হোমিওস্ট্যাসিস বজায় থাকে আর আমরা সুস্বাস্থ্যের অধিকারী হই। হিমোস্টেসিসের উদ্দেশ্য হল বাহ্যিক উদ্দীপনা, যা শরীরের ভারসাম্য নষ্ট করতে পারে, তার থেকে শরীরকে বাঁচিয়ে, শরীরের অভ্যন্তরীণ পরিবেশের ভারসাম্য রক্ষা রাখা। কিন্তু দীর্ঘস্থায়ী চাপ এই জৈবিক বিনিময়কে ব্যাহত করে আর রোগের দিকে পরিচালিত করে।