আলঝাইমার্স কি অটোইমিউন রোগ? নতুন করে ভাবছেন গবেষকরা

Posted on ২৮ সেপ্টেম্বর, ২০২২

অটোইমিউন রোগ ব্যাপারটা কি? রোগ প্রতিরোধে নিয়োজিত কোষ যখন ভুল করে নিজেরই দেহের কোষকে আক্রমণ করে বসে। কোনটা শরীরের কোষ আর কোনটা অবাঞ্চিত, এই ভেদ যদি রোগপ্রতিরোধ ব্যবস্থার কাছে গুলিয়ে যায় তখন অটোইমিউন রোগের সৃষ্টি হয়। ক্যানাডার গবেষকরা মনে করছেন আলঝাইমার্স বা স্মৃতিশক্তি লোপ পাওয়ার ব্যামোটা এমনই একটা রোগ হতে পারে।

আলঝাইমার্স মস্তিষ্কের একধরনের সমস্যা যা দিন দিন খারাপ হতে থাকে। এখনও চিকিৎসক বা বিজ্ঞানীরা এ রোগের প্রতিকার খুঁজে পাননি। একেবারে নির্মূল করতে বা কমানোর মতো কার্যকরী চিকিৎসা পদ্ধতিও নেই। সারা পৃথিবীতে ৫০ মিলিয়ন মানুষ মগজের এই রোগের শিকার।

একটা বেশ সফল গবেষণা থেকে বিটা-অ্যামাইলয়েডের কথা উঠে আসে। এই আঠালো প্রোটিন মস্তিষ্কে তৈরি হয়ে মস্তিষ্কের কোষ ধ্বংস করতে পারে। কোষ ধ্বংস করার সময় প্লাক নামের ছোট মাংসখণ্ড তৈরি করে সেটাকেই খতম করে এই বিটা-অ্যামাইলয়েড। কিন্তু প্লাককে নিশানা করে নষ্ট করার সব চিকিৎসা পদ্ধতিই ব্যর্থ হয়ে গেছে। ওই বিটা-অ্যামাইলয়েডই আলঝাইমার্সের কালপ্রিট।

ক্যানাডার অন্টারিওতে ক্রেমবিল ব্রেন ইন্সটিটিউট। সংস্থার সহ-কর্ণধার ডক্টর ডোনাল্ড ওয়েভার বলছেন, আলঝাইমার্স মৌলিকভাবে মস্তিষ্কের সমস্যা নয়। বরং মস্তিষ্কের ভেতরের রোগ প্রতিরোধ ব্যবস্থার একটা গড়বড় ভাবলেই হয়তো ভালো।

এদিকে বিটা-অ্যামাইলয়েড মগজে ইমিউনো-পেপটাইডের মতো কাজ করে। মগজে ভাইরাস ব্যাকটেরিয়ার আক্রমণ হলে ওই প্রোটিন তাদের নষ্ট করতে সক্ষম। আর অন্যদিকে আলঝাইমার্স রোগকে অটোইমিউন ভাবতে চাইছেন এখন বিজ্ঞানীরা। সুতরাং দুয়ে দুয়ে চার, খুব সহজ না হলেও, সম্ভাব্য একটা ব্যাখ্যা হতেই পারে। এমনই মতামত ডক্টর ওয়েভারের।