আয়নার মতো চকচকে এক গ্রহ

আয়নার মতো চকচকে এক গ্রহ

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৪ জুলাই, ২০২৩

আমাদের সৌরজগতের বাইরের গ্রহকে বিজ্ঞানীরা এক্সোপ্ল্যানেট নাম দিয়েছেন। বেশিরভাগ এক্সোপ্ল্যানেট নক্ষত্রকে প্রদক্ষিণ করে। আমাদের ছায়াপথে এক অদ্ভুত উজ্জ্বল এক্সোপ্ল্যানেট দেখতে পাওয়া গেছে যা কাচ এবং টাইটানিয়ামের মেঘে আবৃত। বিজ্ঞানীরা এই এক্সোপ্ল্যানেটের নাম দিয়েছেন LTT-9779b , যা প্রায় ২৬৩ আলোকবর্ষ দূরে অবস্থিত। শুক্রের চেয়ে চকচকে এই নতুন গ্রহ, আয়নার মতোই চকচক করে, আর গ্রহটি যে নক্ষত্রকে প্রদক্ষিণ করছে তার ৮০ শতাংশ আলোই সে প্রতিফলিত করে। আকারে নেপচুনের মতো এই গ্রহের তাপ ঝলসে যাওয়ার মতো, প্রায় ১৮২৭ ডিগ্রি সেলসিয়াস বা ৩৩২০ ডিগ্রি ফারেনহাইট- এই ধরনের এক্সোপ্ল্যানেটে দেখা সবচেয়ে উষ্ণতম তাপমাত্রার উদাহরণ হল LTT-9779b।
চিলির ডিয়েগো পোর্টালেস ইউনিভার্সিটির জ্যোতির্বিজ্ঞানী জেমস জেনকিন্স এক্সোপ্ল্যানেট LTT-9779b-কে একটা ফুটন্ত গ্রহ বলে বর্ণনা করেছেন যেখানে ধাতু উদ্বায়ী অবস্থায় মেঘের মতো ভাসছে, আর টাইটানিয়াম ধাতু বৃষ্টির ফোঁটার মতো ঝরে ঝরে পড়ছে। ইউরোপীয় স্পেস এজেন্সি CHaracterising ExOPlanet Satellite (Cheops) ব্যবহার করে এই গ্রহ আবিষ্কার করা হয়েছে।
এক্সোপ্ল্যানেট যখন তার নির্দিষ্ট নক্ষত্রকে প্রদক্ষিণ করে তখন সেখানে নির্গত আলোর পরিমাণ পরিবর্তিত হয়। যখন গ্রহটি নক্ষত্রের সামনে বা পিছনে থাকে, তখন তারার আলো ম্লান হয়ে যায়। অন্যদিকে গ্রহ যখন নক্ষত্রের দুপাশে থাকে, তখন নক্ষত্রের আলো ও গ্রহের প্রতিফলিত আলো মিলে সামগ্রিক আলো সেই জায়গাটাকে উজ্জ্বল থেকে উজ্জ্বলতর করে তোলে। তবে, LTT-9779b এর বায়ুমণ্ডল বড়োই অদ্ভুত। এটা মনে করা যেতেই পারে যে সেখানে যা উচ্চ তাপমাত্রা তার জন্য যে কোনো বায়ুমণ্ডল ফুটন্ত অবস্থায় থাকবে কিন্তু দেখা গেছে সেই বায়ুমণ্ডলে উপকরণগুলোর সম্পৃক্ততার মাত্রা অতিরিক্ত বেশি। বিজ্ঞানীদের মতে ধাতুর এই মেঘ গ্রহকে বাঁচিয়ে রেখেছে। ধাতুর মেঘপুঞ্জ থেকে আলো প্রতিফলিত হয় ফলে অতিরিক্ত তাপমাত্রায় গ্রহটিকে বাষ্পীভূত হতে দেয় না। আবার, বায়ুমণ্ডল ভারী ও ধাতব হওয়ার কারণে ভেসে যেতেও পারেনা।