ইউরোপে পক্ষাঘাত আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির জন্য বোটক্স ইনজেকশন দায়ী

ইউরোপে পক্ষাঘাত আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির জন্য বোটক্স ইনজেকশন দায়ী

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২৫ মার্চ, ২০২৩

ক্লোস্ট্রিডিয়াম বোটুলিনাম ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট এক ধরনের পক্ষাঘাতজনিত অসুস্থতা হল বোটুলিজম। ক্লোস্ট্রিডিয়াম বোটুলিনাম সাধারণত অক্সিজেন-মুক্ত পরিবেশে বীজগুটি বা স্পোরের সাহায্যে বংশ বিস্তার করে যেমন রান্নাঘরের এক কোণে বহুদিন ধরে পরে থাকা কিছু মটরশুটিতে এই ব্যাকটেরিয়া জন্মাতে পারে।
এই ব্যাকটেরিয়া বোটুলিনাম নামে একধরনের বিষাক্ত জৈবিক পদার্থ তৈরি করে। এই নিউরোটক্সিনের বিষক্রিয়া আমাদের স্নায়ুতন্ত্রে প্রভাব ফেলে। রোগের মৃদু সংক্রমণের ক্ষেত্রে ঝাপসা দৃষ্টিশক্তি অথবা কোনো কোনো ক্ষেত্রে একই জিনিস দুটো করে দেখতে পাওয়া, কথা জড়িয়ে যাওয়া, বমি বমি ভাব বা ডায়রিয়া হতে পারে। অন্যদিকে গুরুতর বিষক্রিয়ায় শ্বাস-প্রশ্বাসে কষ্ট থেকে শুরু করে ৫ থেকে ১০ শতাংশ ক্ষেত্রে মৃত্যুও ঘটতে পারে।
টার্কির দুটি বেসরকারি হাসপাতালে বোটুলিনাম সংক্রমণের প্রাদুর্ভাব পাওয়া গেছে। এই রোগীরা ওজন কমানোর জন্য একটা চিকিৎসা পদ্ধতির মধ্যে দিয়ে যাচ্ছিল। ইউরোপীয় সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ECDC)- এর রিপোর্ট অনুসারে, এখনও পর্যন্ত মোট ৬৭টা বোটুলিজম রোগীর কথা জানা গেছে যার বেশিরভাগই টার্কির। তাছাড়াও জার্মানিতে বারোজন, অস্ট্রিয়াতে একজন এবং সুইজারল্যান্ডেও একজন এই রোগে আক্রান্ত।
এই ক্ষুদ্র জীবাণু দ্বারা নিঃসৃত স্নায়ু-অবরোধকারী এই বিষ সাম্প্রতিককালে ওষুধ হিসাবে ব্যবহার করা হয়েছে। বর্তমানে প্রশিক্ষিত চিকিৎসক বিশেষজ্ঞরা শরীরের পেশীতে ব্যাথা উপশম বা কসমেটিক সার্জারির ক্ষেত্রে শরীরের নির্দিষ্ট অংশে নিউরোটক্সিনের পরিমিত ডোজ সতর্কভাবে ব্যবহার করে ওই পেশীগুলোকে নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছেন।