উইপোকা কি ভালোবাসে গ্লোবাল ওয়ার্মিং?

উইপোকা কি ভালোবাসে গ্লোবাল ওয়ার্মিং?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৫ সেপ্টেম্বর, ২০২২

ঘরদোর আসবাব কেটে খেয়ে ফেলতে পারে উইপোকা। এর থেকে বড়ো বিপদের কথা কেই বা শুনেছিল! তাও উইপোকার নানান প্রজাতির মধ্যে মাত্র ৪ শতাংশ ঘরের জিনিসপত্র নষ্ট করে।

কিন্তু নতুন গবেষণায় দেখা যাচ্ছে ঘরশত্রু বিভীষণ এই উইপোকা নিরক্ষীয় আর ক্রান্তীয় বাস্তুতন্ত্রে বেশ অনেকটাই প্রভাব বিস্তার করতে পারে। গাছের কাঠ খেয়ে দরকারি উপাদান যেমন মাটিতে ফেরত পাঠায়। তেমনই পরিবেশে কার্বনের পরিমাণও বাড়ায়।

জেমস কুক বিশ্ববিদ্যালয়ের অ্যালেকজান্ডার চেশম্যান আর জেমস কার্নুসাক, মিয়ামি বিশ্ববিদ্যালয়ের অ্যামি জেন সম্প্রতি এক গবেষণায় যুক্ত ছিলেন। প্রতিবেদনটা বেরিয়েছে সায়েন্স পত্রিকায়। তিন বিজ্ঞানী বলছেন, গরম বেড়ে যাওয়াতে উইপোকার মতো খুশি কেউ হয়নি। নিরক্ষরেখার আশেপাশের অঞ্চলে, যেখানে গরম খুব বেশি সেখানে মরা গাছের কাঠ আরও দ্রুত খেয়ে শেষ করে উইপোকার দল। যেমন, যে এলাকার তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস, তার চেয়ে ৩০ ডিগ্রি উষ্ণতাসম্পন্ন জায়গায় সাতগুন তাড়াতাড়ি মরা কাঠ সাবাড় করে দিতে পারে আপাতভাবে নিরীহ এই পোকা।

তিন গবেষক আশঙ্কা করছেন, আগামী কয়েক দশকে পৃথিবী জুড়ে তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে উইপোকা দ্রুতগতিতে বংশবিস্তার করতে পারে। ফলে, মৃত উদ্ভিদে সঞ্চিত কার্বন বাতাসে মিশবে সেই একই হারে।