উজ্জ্বলতম গামারশ্মির বিস্ফোরণ খতিয়ে দেখছেন বিজ্ঞানীরা

Posted on ১২ জুন, ২০২৩

একটা মুমূর্ষু তারা শেষ দশায় গামারশ্মির বিস্ফোরণ ঘটায়। গত বছরের অক্টোবরে এমনই একটা বিস্ফোরণের অভিমুখ সোজাসুজি পৃথিবীর দিকে ছিল। কয়েক হাজার বছরের মধ্যে ওটাই ছিল সবচেয়ে উজ্জ্বল। এমন মহাজাগতিক ঘটনা হয়তো লাখে একটা ঘটে, যা নিয়ে দীর্ঘ বৈজ্ঞানিক অনুসন্ধান চলতে পারে। বিস্ফোরণের নাম দেওয়া হয়েছিল – GRB 221009A, বিভিন্ন দেশের মহাকাশ গবেষকরা পড়ে রয়েছেন সেসব তথ্য বিশ্লেষণের কাজে।
সিডনি বিশ্ববিদ্যালয়ের অ্যাস্ট্রোফিজিসিস্ট জেমস লিউং বলছেন, বিস্ফোরণটা এতটা উজ্জ্বল ছিল বলেই গবেষকরা বিশদ খুঁটিনাটি নিয়ে অনুসন্ধান চালাতে পারছেন। বিশেষ করে বোঝা যাচ্ছে একটা নক্ষত্রের জীবনচক্র। নক্ষত্রের মৃত্যুর সময়টায় কেমন ঘটনা ঘটে, তার আগের ও পরের পরিস্থিতিই বা কেমন থাকে সেগুলো বোঝার জন্য এই বিস্ফোরণ একটা সুবর্ণ সুযোগ এনে দিয়েছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা নাসার তরফ থেকে একটা গবেষণাপত্র ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। সাথে আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটা গবেষণাপত্র সামনে এসেছে। এত বছরের মধ্যে যত নক্ষত্র, উল্কা, ধূমকেতু দেখা গেছে তার চাইতে অন্তত ৭০গুণ উজ্জ্বল এই বিস্ফোরণ।
যদিও, GRB 221009A-র সংকেত ১.৯ বিলিয়ন বছর ধরে মহাকাশে ঘুরছে, তারপর পৃথিবী থেকে দেখা গেছে। অর্থাৎ বিস্ফোরণটা ১.৯ বিলিয়ন বছর আগেই ঘটেছিল। কিন্তু এটা গামারশ্মির দীর্ঘতম বিস্ফোরণ, টিকে ছিল প্রায় ১০ ঘণ্টা জুড়ে। সাধারণত দু তিন সেকেন্ডের বেশি সময় স্থায়ী হয় না এমন ঘটনা।