উষ্ণতায় ১২২ বছরের রেকর্ড ভাঙল দেশ

উষ্ণতায় ১২২ বছরের রেকর্ড ভাঙল দেশ

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২ মে, ২০২২

উত্তর ভারতের তাপমাত্রা এবার ৫০ ডিগ্রি পেরিয়ে যাবে। ভবিষ্যনদ্বাণী করেছেন দেশের অন্যতম সেরা আবহাওয়াবিদ, আবহাওয়া দফতরের ডিজি এম মহাপাত্র। একইসঙ্গে, তিনি জানিয়েছেন, এবছর এপ্রিলের গড় তাপমাত্রা গত ১২২ বছরের তাপমাত্রার ইতিহাসে রেকর্ড গড়েছে।

উত্তর-পশ্চিম ও মধ্যব ভারতের রাজ্যিগুলির তাপমাত্রাই সবচেয়ে বেশি ছিল। আগামী একটা সপ্তাহ দিল্লি, পাঞ্জাব, উত্তরপ্রদেশের পশ্চিমাংশ, পূর্ব রাজস্থান ও তেলেঙ্গানার উত্তর অংশে তাপপ্রবাহ চলবে বলে পর্যবেক্ষণ মহাপাত্রের। গত ৭২ বছরের ইতিহাসে দ্বিতীয়বার এরকম তীব্র দাবদাহের মুখোমুখি হলেন দিল্লিবাসী।
দেশের অন্য।তম সেরা আবহবিদের কথায়, “সাধারণত মে মাসকে সর্বাধিক গরমের মাস বলে মনে করা হয়। কিন্তু এবার উত্তর-পশ্চিম ও মধ্য ভারতে এপ্রিলে গড় তাপমাত্রা ছিল ৩৫.৯০ ডিগ্রি সেলসিয়াস ও ৩৭.৭৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক গড় তাপমাত্রার চেয়ে ৩.৩৫ ডিগ্রি বেশি। একইরকমভাবে মধ্যে ভারতেও এপ্রিলের গড় উষ্ণতা ১৯৭৩ সালের পর এবার নতুন কীর্তি করেছে। এবার মধ্যভারতে তাপমাত্রা বেড়ে হয়েছিল ৩৭.৭৫ ডিগ্রি সেলসিয়াস।” মে মাসেও দেশের এই দুই অংশের গড় তামপাত্রা স্বাভাবিকের চেয়ে বৃদ্ধি পাবে বলে অনুমান আবহাওয়াবিদের।
এদিকে দীর্ঘ দাবদাহের যন্ত্রণার পর শনি ও রবিবার মরশুমের প্রথম কালবৈশাখীতে কিছুটা স্বস্তিতে কলকাতা-সহ প্রায় গোটা দক্ষিণবঙ্গ। তবে কালবৈশাখীতে এই রাজ্যে দু’জনের প্রাণও গিয়েছে। ব্যাহত হয় রেল চলাচলও।