এইচআইভি আক্রান্ত রোগী প্রায় একযুগ পরে রোগ মুক্ত হয়েছেন

এইচআইভি আক্রান্ত রোগী প্রায় একযুগ পরে রোগ মুক্ত হয়েছেন

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৫ ফেব্রুয়ারী, ২০২৩

একজন মধ্য বয়স্ক ব্যক্তি অত্যন্ত ঝুঁকিপূর্ণ স্টেম কোশ প্রতিস্থাপনের মাধ্যমে এইচআইভি (human immunodeficiency virus) থেকে নয়বছর পর মুক্ত হয়েছেন।
২০০৮ সালে এই ‘ডুসেলডর্ফ রোগীর’ এইচআইভি ধরা পড়ে আর ২০১০ সালে অ্যান্টিরেট্রোভাইরাল চিকিত্সার একটি কোর্স করা হয়। পরের বছর, তার অস্থি মজ্জায় শ্বেত রক্তকণিকার ক্যান্সার বা লিউকেমিয়া ধরা পড়ে। ব্যক্তির এত সঙ্কটময় শারীরিক অবস্থায় ডাক্তাররা স্টেম কোশ প্রতিস্থাপন করার কথা ভেবেছিলেন, এই পদ্ধতিতে একজন ডোনারের অস্থি মজ্জা বা রক্ত থেকে স্টেম কোশের নমুনা নিয়ে অসুস্থ রোগীর নিজস্ব শ্বেত কণিকা পরিবর্তিত করা হয়। ২০১৩ সালে ব্যক্তির স্টেম কোশ প্রতিস্থাপন করা হয়। এক্ষেত্রে এমন একজন ডোনার নেওয়া হয়েছিল, যার জেনেটিক মিউটেশন বা পরিব্যাপ্তির ফলে তিনি এইচআইভি প্রতিরোধক। এটার পিছনে কারণ ছিল লিউকেমিয়া চিকিত্সার পাশাপাশি অসুস্থ ব্যক্তিকে জেনেটিক পরিব্যাপ্তির সাহায্যে এইচআইভি প্রতিরোধ করার শক্তি দেওয়া।
এই চিকিত্সার নয় বছর পর, আর অ্যান্টিরেট্রোভাইরাল চিকিৎসা বন্ধ করার চার বছর পর , গবেষকরা ঘোষণা করেন ওই অসুস্থ ব্যক্তির শরীরে কোন রকম সক্রিয় বা প্রতিলিপি সৃষ্টিকারী এইচআইভি ভাইরাস পাওয়া যায় নি।
ডুসেলডর্ফ রোগী হলেন তৃতীয় ব্যক্তি যিনি এই ধরনের স্টেম কোশ প্রতিস্থাপনের সহায়তা পেয়েছেন।