এই সপ্তাহেই অন্য ধরনের এক জলবায়ু সম্মেলন

এই সপ্তাহেই অন্য ধরনের এক জলবায়ু সম্মেলন

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৭ নভেম্বর, ২০২২

অস্ট্রেলিয়ার মরুভূমির বাসিন্দাদের উদ্যোগে একটা জলবায়ু সম্মেলন আয়োজিত হবে এই সপ্তাহে। নাম – দ্য ইন্ডিজেনাস ডেজার্ট অ্যালায়েন্স কনফারেন্স। অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার উত্তরাংশে অবস্থিত ইউলারাতে। যোগ দেবেন উলুরু-কাটা টুটা ন্যাশনাল পার্ক আর কাটিটি পিটারম্যান সংরক্ষিত অঞ্চলের ভূমিপুত্ররা। এছাড়াও ৫০টা মরুভূমি রেঞ্জার দলের তরফ থেকে ৪০০জন প্রতিনিধি উপস্থিত থাকবে এই সম্মেলনে। অস্ট্রেলিয়াতে এই ধরনের বড়ো উদ্যোগ এই প্রথম।
৮-১০ই নভেম্বর পর্যন্ত চলবে এই বৈঠক। প্রথাগত জমির মালিক আর স্বদেশী রেঞ্জাররা আলোচনা করবেন কীভাবে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ ভূভাগের ব্যবস্থাপনা করা যেতে পারে ভবিষ্যতে।
২০১৪ সালে এই ইন্ডিজেনাস ডেজার্ট অ্যালায়েন্স গঠিত হয়েছিল। ভবিষ্যতে অস্ট্রেলীয় মরুভূমি ও সেখানকার স্থানীয় মানুষজনের জীবন কীভাবে সুরক্ষিত করা যেতে পারে তা নিয়েই এই জোট।
এ বছর সম্মেলনের মূল আলোচ্য বিষয় হচ্ছে জঙ্গলের দাবানল কীভাবে রোধ করা যায়। এই সমস্যার মধ্যে বিপন্ন প্রজাতি যেমন বিলবি, গ্রেট ডেজার্ট স্কিঙ্ক আর নাইট প্যারোটদের সংরক্ষণ করার উপায়গুলো থাকবে আলোচনার বিষয় হিসেবে।
ন্যানগুমারতা গোষ্ঠীর বয়স্ক সদস্য ন্যাপারু রোজ এই অ্যালায়েন্সের প্রধান সভাপতি। তিনি বলছেন, সারা পৃথিবী জুড়ে জলবায়ু সংকটের মধ্যে জীববৈচিত্র্য আর মরুভূমির স্থানীয়দের জীবনের সুরক্ষার জন্যে নানা ধরনের পরিকল্পনার আশু প্রয়োজন। তাঁর মতে, অস্ট্রেলিয়ার এই বিস্তীর্ণ অঞ্চল বাঁচাতে হবে প্রথাগত জমির মালিক আর স্বদেশী রেঞ্জারদের মধ্যে সুষ্ঠু যোগাযোগ থাকা খুবই দরকারি। এই মানুষরাই কিন্তু পরিবেশ পরিবর্তনের প্রকোপ থেকে সুরক্ষার পথ দেখাতে পারে।