এক আকাশে চার ‘সূর্য’! নতুন পর্যবেক্ষণে বিস্মিত বিজ্ঞানীরা

এক আকাশে চার ‘সূর্য’! নতুন পর্যবেক্ষণে বিস্মিত বিজ্ঞানীরা

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ৭ আগষ্ট, ২০২২

১৫০ আলোকবর্ষ দূরে অবস্থিত এইচডি 98800 নক্ষত্রমণ্ডলীর সন্ধান পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা। সেখানে দেখা মিলল তিনটি নক্ষত্রের! বিজ্ঞানীরা জানতে পেরেছেন, আদপে তিনটি নয়, চারটি সূর্য ছিল সেখানে। কিন্তু তিনটি সুর্যের ঔজ্জ্বল্যে অদৃশ্য হয়ে গীয়েছে চতুর্থ সুর্য! এরকম অদ্ভূত এক নক্ষত্রমণ্ডলীর সন্ধান পেয়ে বিস্মিত বিজ্ঞানীরা।
কোপেনহাগেন বিশ্ববিদ্যালয়ের নিল বোর ইনস্টিটিউটের তরফে আলেজান্দ্রো ভিগনা-গোমেজ এবিষয়ে বলতে গিয়ে জানাচ্ছেন, “যতদূর আমরা জানি, এমন কিছুর সন্ধান আমরা এই প্রথম পেলাম। অতিকায় নক্ষত্রগুলি এভাবে এত কাছাকাছি কী করে অবস্থান করছে তা ভাবলে অবাক হতে হয়।”
জানা গিয়েছে, তাদের মধ্যে দু’টি নক্ষত্র একদিনে একে অপরকে প্রদক্ষিণ করতে পারে। ওই দুই নক্ষত্রের ভর সূর্যের ভরের ১২ গুণ! এছাড়াও সেখানে রয়েছে আরও একটি নক্ষত্র। সেটি অত্যন্ত ভারি। সূর্যের চেয়ে ১৬ গুণ বেশি ভর তার। বিজ্ঞানীরা জানিয়েছেন, এখানে আরও একটি নক্ষত্র ছিল। কিন্তু বাকি তিন নক্ষত্রের ঔজ্জ্বল্য এবং তাদের তীব্র তাপমাত্রায় সেটি অদৃশ্য!
আপাতত গবেষকরা টেলিস্কোপের সাহায্যে খতিয়ে দেখছেন ওই নক্ষত্রগুলিকে। তাদের গঠন ও তথ্যগত বিশ্লেষণ করা হচ্ছে। মনে করা হচ্ছে, এর ফলে এই সংক্রান্ত আরও নতুন তথ্য তাহলে হাতে আসতে পারে। যার সাহায্যে নক্ষত্রগুলির স্বরূপ বোঝা যাবে, মনে করছেন গবেষকরা।