এখনই আতঙ্কের নয় নিও-কোভিড

এখনই আতঙ্কের নয় নিও-কোভিড

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৩০ জানুয়ারী, ২০২২

আলফা, ডেল্টা, ওমিক্রন-মানুষের জীবনে গত দু’বছরে একাধিক গ্রীক শব্দ ঢুকে পড়েছে। সৌজন্যে কোভিড-১৯। গোটা বিশ্বকে ‘হোস্টেজ’ করে নিয়েছে এই মারণ ভাইরাস! একটা ভ্যারিয়ান্ট যায়। মানুষের কৌতুহল আর আতঙ্ক বাড়ে। পরের ভ্যারিয়ান্ট কী আসছে? সে কতটা মারাত্মক? পরের ভ্যারিয়ান্টে কী আবার মহামারী সৃষ্টি হবে? সেই আতঙ্কেই আবার করোনা ভাইরাসের নতুন এক ভ্যারিয়ান্টের নাম ছড়িয়ে পড়ছে বিশ্ব জুড়ে। নিও-কোভিড। যার খবরে মানুষের আতঙ্ক আবার বেড়েছে।
কিন্তু ভারতীয় বিজ্ঞানীদের একাংশ জানাচ্ছেন, প্রথমত নিও-কোভিড নবআবিষ্কৃত কোনও ভ্যারিয়ান্ট নয়। এর সঙ্গে যোগ আছে কোভিডের মার্স ভ্যারিয়ান্টের। ২০১০ সালে এই ভ্যারিয়ান্ট মহামারীর সৃষ্টি করেছিল সৌদি আরব, সংযুক্ত আরবআমিরশাহী এবং দক্ষিণ কোরিয়া জুড়ে। হু-এর দেওয়া পরিসংখ্যান অনুযায়ী সেই সময় মার্স ভ্যারিয়ান্টে প্রায় ৩৫ শতাংশ মানুষ মারা গিয়েছিলেন তিন দেশ মিলিয়ে।
আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য ভারতীয় বিজ্ঞানীরা দিয়েছেন। নিও-কোভিড নিয়ে মূল যে রিসার্চ পেপার তৈরি হয়েছে সেখানে বলা হয়েছে, এই ভ্যারিয়ান্টটি মানুষের শরীরে পাওয়া যায়নি, পাওয়া গিয়েছে বাদুড়ের শরীরে এবং তাও বিশেষ ধরণের প্রজাতির বাদুড়ের শরীরে। তাই বিজ্ঞানীদের বক্তব্য, এখনই নিও-কোভিড নিয়ে আতঙ্কের কিছু নেই। সাধারণ মানুষ কি সেটা মানবে?