এনজাইমের বিস্তৃত তালিকা কোশীয় কার্যকলাপের পথ খুঁজতে সাহায্য করবে

এনজাইমের বিস্তৃত তালিকা কোশীয় কার্যকলাপের পথ খুঁজতে সাহায্য করবে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২০ জানুয়ারী, ২০২৩

বিভিন্ন প্রোটিন কাইনেস মানুষের শরীরের খুব জরুরী এনজাইম। এরা প্রায় সমস্ত কোশীয় ক্রিয়া কলাপ, যেমন বৃদ্ধি, কোশ বিভাজন, বিপাক নিয়ন্ত্রণ করে। এই সব ক্রিয়া কলাপের কোশীয় স্তরের কাজে ব্যাঘাত ঘটলে ক্যান্সার সহ বিভিন্ন রোগ হতে পারে।
কোশীয় স্তরের কাজে ত্রুটি এবং ক্যান্সার হওয়ার জন্য দায়ী প্রোটিন কাইনেসগুলো সনাক্ত করা গেলে, অনেক নতুন ওষুধ বানানো যাবে। তবে এই বেশিরভাগ প্রোটিন কাইনেসগুলো কোন কোশীয় স্তরের কাজের জন্য দায়ী, বিজ্ঞানীদের কাছে তার এখনও বিশেষ স্পষ্ট চিত্র নেই।
মাইকেল ইয়াফে, এমআইটি-তে বিজ্ঞানের অধ্যাপক ডেভিড এইচ. কোচ, এমআইটি সেন্টার ফর প্রিসিশন ক্যান্সার মেডিসিনের পরিচালক এবং এমআইটি’র কোচ ইনস্টিটিউট ফর ইন্টিগ্রেটিভ ক্যান্সার রিসার্চের সদস্য এবং নতুন গবেষণার একজন সিনিয়র লেখক জানিয়েছেন, তাদের কাছে ক্যান্সারের জিনোমের জন্য প্রচুর সিকোয়েন্সিং ডেটা রয়েছে, কিন্তু ক্যান্সারের সিগন্যালিং পাথওয়ে এবং এতে প্রোটিন কাইনেসের সক্রিয়তা নিয়ে বড়ো কোনো গবেষণা নেই। তিনি বলেছেন এই ধরনের তথ্য থাকলে, কোনো টিউমারে কী ওষুধ দেওয়া যায়, সে সম্পর্কে আরও ভালো ধারণা করা যেতে পারত।
ইয়াফে এবং অন্যান্য গবেষকরা মানুষের কোশে পাওয়া গেছে এমন ৩০০ টিরও বেশি প্রোটিন কাইনেসের একটা বিস্তৃত তালিকা প্রস্তুত করেছেন এবং ওই প্রোটিন কাইনেসগুলো কোন প্রোটিনগুলো নিশানা করে, এবং তাদের নিয়ন্ত্রণ করতে পারে তা চিহ্নিত করেছেন। এই তথ্য বিজ্ঞানীদের অনেকগুলো কোশীয় সিগন্যালিং পথের পাঠোদ্ধার করতে সাহায্য করতে পারে এবং ওই কোষগুলো ক্যান্সারে আক্রান্ত হলে ওই সিগন্যালিং পথে কী পরিবর্তন হয় বা কোন ওষুধ দিয়ে তা চিকিত্সা করা যায় তা আবিষ্কার করতে সাহায্য করবে৷