এবার লড়াই ট্রিপল নেগেটিভের বিরুদ্ধে

এবার লড়াই ট্রিপল নেগেটিভের বিরুদ্ধে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৩ মার্চ, ২০২২

ট্রিপল নেগেটিভ স্তন ক্যানসার এমন ভাবে সারানো সম্ভব যাতে মানুষের দেহের স্বাভাবিক প্রতিরোধ ব্যবস্থার কোষগুলিকে আর ধোঁকা দিতে পারবে না টিউমার কোষগুলি। প্রতিরোধ ব্যবস্থার কোষগুলির কড়া নজর তারা আর এড়িয়ে যেতে পারবে না। ফলে, টিউমার কোষগুলিকে বেঁধে ফেলে নিকেশ করার কাজটা অনেক সহজ হয়ে যাবে দেহের প্রতিরোধ ব্যবস্থার কোষগুলির পক্ষে।
বিভিন্ন আন্তর্জাতিক গবেষকদলের সহযোগিতায় গবেষণাটি চালিয়েছেন স্পেনের ‘আইএমআইএম হসপিটাল দেল মার মেডিক্যাল রিসার্চ ইনস্টিটিউট’-এর বিশেষজ্ঞ ক্যানসার চিকিৎসকরা। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক ক্যানসার চিকিৎসাবিজ্ঞান গবেষণা পত্রিকা ‘নেচার ক্যানসার’-এ। স্তন ক্যানসার কতটা ভয়াবহ?
হার্ট অ্যাটাকের পরেই বিশ্বে সবচেয়ে বেশি মহিলার মৃত্যু হয় যে অসুখে, তা হল স্তন ক্যানসার। মহিলাদের মোটামুটি যে ৯ ধরনের ক্যানসারে সবচেয়ে বেশি আক্রান্ত হতে দেখা যায়, তার মধ্যে একেবারে শীর্ষে রয়েছে স্তন ক্যানসার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‘হু’)-র পরিসংখ্যান জানাচ্ছে, গত বছর অতিমারির সময় বিশ্বে ২৩ লক্ষ মহিলা স্তন ক্যানসারে আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যাও তার কাছাকাছি। বিশ্বে অন্যান্য ক্যানসারে মহিলাদের আক্রান্ত হওয়ার হার যেখানে ১.৬ শতাংশ থেকে ৫ শতাংশের মধ্যে, সেখানে স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার হার গড়ে ৩০ শতাংশ। সাড়ে ৮ গুণেরও বেশি! ‘হু’-র পরিসংখ্যান জানাচ্ছে, সবক’টি মহাদেশেই মহিলাদের মৃত্যুর সবচেয়ে গুরুতর কারণ যে সব রোগ, তার তালিকায় প্রথম তিনটি প্রাণঘাতী অসুখের একটি— স্তন ক্যানসার। ক্যানসারের টার্গেটেড বা প্রিসিশন থেরাপি ও কেমোথেরাপির যথেষ্ট উন্নতি হওয়া সত্ত্বেও।
হু জানাচ্ছে, ভারতে প্রতি ১০ মিনিটে ১ জন মহিলার মৃত্যু হয় স্তন ক্যানসারে। আর প্রতি ৪ মিনিটে ১ জন মহিলা স্তন ক্যানসারের চিকিৎসা করান।