ওয়েব টেলিস্কোপ থেকে একাকী বামন ছায়াপথের হদিশ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৩ নভেম্বর, ২০২২

চলতি বছরের ১২ই জুলাই থেকে জেমস ওয়েব টেলিস্কোপের তোলা ছবিগুলো নিয়ে শুরু হয়েছিল আর্লি রিলিজ সায়েন্স বা ইআরএস নামের কর্মসূচী। গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক আবিষ্কারের স্বর্ণখনি হয়ে উঠেছে এই প্রকল্প। নানা অত্যাশ্চর্য মহাজাগতিক বস্তু ও ঘটনার খোঁজ মিলেছে প্রকল্পের মাধ্যমে।
ইতিমধ্যেই অনেক অজানা নক্ষত্রপুঞ্জ, গ্রহাণু, নেবুলা, কৃষ্ণগহ্বর আবিষ্কৃত হয়েছে। অনেকটা কাছাকাছি একদল নক্ষত্র বা অনেকটা দূরের কোনও একক নক্ষত্র – সবই ধরা পড়েছে টেলিস্কোপে। এবার সেই তালিকায় নতুন সংযোজন উলফ-ল্যান্ডমার্ক-মেলোটে বা ডবলুএলএম নামের এক বামন ছায়াপথ। এই গ্যালাক্সি আমাদের আকাশগঙ্গা ছায়াপথেরই প্রতিবেশী বলা চলে।
ওয়েব টেলিস্কোপের ইআরএস প্রোগ্রামের অন্যতম মুখ্য বিজ্ঞানী হলেন রুটজার্স বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ক্রিস্টেন ম্যাককুইন। সম্প্রতি নাসার সিনিয়র কমিউনিকেশন স্পেশালিষ্ট নাতাশা পিরোর সাথে তিনি কথা বলেছিলেন। বিষয় ছিল কীভাবে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ ডবলুএলএম ছায়াপথের ব্যাপারে গবেষণায় সাহায্য করেছে।
এই ক্ষুদ্রাতিক্ষুদ্র ছায়াপথ মোটামুটি ৩ মিলিয়ন আলোকবর্ষ দূরে রয়েছে আমাদের পৃথিবী থেকে। অর্থাৎ জ্যোতির্বিজ্ঞানের হিসেবের নিরিখে আকাশগঙ্গা ছায়াপথের থেকে খুব বেশি দূরে নয়, বেশ কাছেই রয়েছে। কিন্তু আপেক্ষিকভাবে এই বামন গ্যালাক্সি কিন্তু অনেকটাই বিচ্ছিন্ন, একাকী। সেটা থেকেই বিজ্ঞানীরা মনে করছেন, অতীতে অন্য কোনও ছায়াপথের সাথে কোনও সংঘর্ষ বা আদানপ্রদান কিচুই হয়নি এই বামন ছায়াপথের।