কিছু মানুষের এখনও কোভিড সংক্রমণ ঘটেনি- রহস্যটা কী?

কিছু মানুষের এখনও কোভিড সংক্রমণ ঘটেনি- রহস্যটা কী?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৫ ফেব্রুয়ারী, ২০২৩

কোভিড-১৯ সংক্রমণ শুরুর পর থেকে প্রায় বছর তিনেক পেরিয়ে গেছে। বিশ্ব জুড়েই জনস্বাস্থ্যে এক উদ্বেগের বিষয় ছিল এই করোনা অতিমারি। অতিমারির শুরু থেকে আমরা প্রায় কয়েক মিলিয়ন কেস দেখেছি। আমরা বা আমাদের পরিবারের সদস্যরা অথবা আমাদের পরিচিতি ব্যক্তিরা, আমরা সকলেই কোনো না কোনো সময়ে, একাধিকবার না হলেও, অন্তত একবার সংক্রামিত হয়েছি। কোভিড-১৯ সংক্রমণের প্রতিটি ঢেউয়ের সঙ্গে সঙ্গে যারা আগে সংক্রামিত হয়নি ধীরে ধীরে তারাও সংক্রামিত হয়েছে। কিছু ব্যক্তি এমনও আছে যারা সংক্রামিত হয়েছিল কিন্তু রোগের বাহ্যিক প্রকাশ ছিল না ফলে তারা বুঝতে পারেনি। সমস্ত কিছু বিবেচনা করার পরেও দেখা গেছে যে এমন কিছু ব্যক্তি এখনও পর্যন্ত আছে যারা সম্পূর্ণরূপে ভাইরাস এড়াতে সক্ষম হয়েছে ।
গত বছর আমরা এমন লোকদের সম্পর্কে লিখেছিলাম যারা এখনও সংক্রামিত হয়নি। তারা কী একরকম অনাক্রম্য ছিল? তাদের কী কিছু সুবিধাজনক জেনেটিক মিউটেশন বা পরিব্যক্তি ছিল? তারা কি সংক্রামিত লোকেদের এড়িয়ে চলতে সক্ষম হয়েছিল নাকি সমস্ত রকম সতর্কতা অবলম্বন করে চলতে পেরেছিল? অথবা এও হতে পারে যে তারা কেবল তখনকার মতো ভাগ্যবান ছিল, এবং তাদের সংক্রামিত হওয়ার সময় অনিবার্যভাবে আসতে চলেছে ? দুর্ভাগ্যবশত, আমরা এখনও জানি না কেন বা কীভাবে কিছু লোক এতদিন ধরে কোভিড-১৯ এড়াতে পেরেছে। সময়ই বলবে সে কথা।
২০২০ সালে আমরা কোভিড-১৯ সংক্রমণের ভাইরাস অর্থাৎ SARS-CoV-2 ভাইরাস নিয়ে খুব কম সময়ের মধ্যে অনেক ব্যাপকভাবে গবেষণা হতে দেখেছি । চিকিৎসা পদ্ধতি ও ভ্যাকসিন তৈরি হতে দেখেছি। তবে কিছু ব্যক্তি কীভাবে করোনা ভাইরাস এড়াতে সক্ষম হয়েছে এই গবেষণাটি গুরুত্বপূর্ণ হলেও, যারা এই রোগে ভুগছেন এবং এর দীর্ঘমেয়াদী প্রভাবের জন্য শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন সে দিকে আমাদের নজর দেওয়া উচিত। আজকের দিনে দাঁড়িয়ে এই ধরনের গবেষণার জন্য যে পরিমাণ অর্থ বা সহযোগিতা প্রয়োজন তা বহাল রাখা খুবই দুরূহ, যখন আমাদের চারপাশে গবেষণার অন্যান্য উপযুক্ত বিষয় রয়েছে।