কীভাবে আধিপত্য বিস্তার করে ঝিনুক

কীভাবে আধিপত্য বিস্তার করে ঝিনুক

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৫ ডিসেম্বর, ২০২২

ঢেউয়ের গভীরে ডুবে যাওয়া কাঠের টুকরোর মধ্যে মটরশুটির আকারের ছোটো ছোটো খোলসওয়ালা ঝিনুক গর্ত খুঁড়ে থাকে। কাঠ ঝিনুকদের জন্য শুধুমাত্র খাবার জোগান দেয় তাই নয় তাদের বাসস্থানও। বিক্ষিপ্তভাবে ডুবে যাওয়া এই কাঠের টুকরোগুলো ধীরে ধীরে ছোটো ছোটো বাস্তুতন্ত্রে পরিণত হয় যেখানে বিভিন্ন প্রজাতির কাঠ খননকারী ঝিনুক বছরের পর বছর ধরে একসাথে বসবাস করে। মেরিন ডাইভারসিটির একটা নতুন গবেষণাপত্রে গবেষকরা বলেছেন যে কাঠ খননকারী এক প্রকার ঝিনুক এক অনন্য উপায়ে সম্পূর্ণ কাঠে শুধুমাত্র নিজের আধিপত্য বিস্তার করে বসবাসের করে । আর সে জন্য তারা নিজেদের বর্জ্য বা মল ব্যবহার করছে ।
ফিল্ড মিউজিয়ামের অমেরুদণ্ডী প্রাণীবিদ্যার সহযোগী কিউরেটর এবং গবেষণার প্রধান লেখক জ্যানেট ভয়েট বলেছেন যে প্রতিটি সামুদ্রিক প্রাণীকে দুটো চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়- বিশুদ্ধ জল পাওয়া, যাতে তার অক্সিজেন পেতে সুবিধা হয় এবং নিজের বর্জ্য থেকে মুক্তি পাওয়া। কেউই নিজেদের ঘরে নিজেদের নিষ্কাশিত বর্জ্যের মধ্যে বসবাস করতে চায় না। কিন্তু এক্ষেত্রে ঝিনুকগুলো নিজেদের নিষ্কাশিত বর্জ্যের মধ্যে বসবাস করছে এবং সফলভাবে জীবনধারণ করছে।
জ্যানেট ভয়েট সারা বিশ্ব থেকে এই প্রজাতির ঝিনুকের তথ্য সংগ্রহ করেন এবং একটা প্যাটার্ন লক্ষ্য করেন। প্রতিটি কাঠের টুকরোকে ঝিনুকগুলো এমনভাবে খনন করে যে হাত দিয়ে কাঠের টুকরোকে চূর্ণ করা যায়। ভয়েট কাঠ খননকারী ঝিনুকের ফ্যামিলি ট্রিতে ছয়টা প্রধান শাখা চিহ্নিত করেছেন এবং এও বলেছেন যে কাঠ খনন করার পদ্ধতি দেখে বোঝা যায় ফ্যামিলি ট্রির একই শাখার একটা প্রজাতির ঝিনুকরা খনন করেছে।
তিনি এর ফলাফল দেখে বিস্মিত হন। তিনি বলেন যে ধরে নেওয়া হয় সমস্ত কাঠ খননকারী ঝিনুক, যেগুলো দেখতে অনেকটা একরকম, একইভাবে কাঠের মধ্যে ছিদ্র করে বাস করে৷ কিন্তু ঝিনুকের এই প্রজাতি সম্পূর্ণ অন্যভাবে বসবাস করছে। তারা যখন কাঠের মধ্যে খনন করে তখন তারা তাদের নিজেদের নিষ্কাশিত মল দিয়ে তাদের চারপাশের খনন করা জায়গা পূরণ করতে করতে চলে।