কৃত্রিম আস্তরণে বেশিদিন তাজা থাকবে ফল ও সবজি – আইআইটি গুয়াহাটির চমক

Posted on ৪ সেপ্টেম্বর, ২০২২

শাকসবজি আর ফল বাজার থেকে কিনে আনার পর বেশিদিন ঠিক থাকে না। পচে নষ্ট হওয়ার ঝুঁকি থেকেই যায়। এবার সেই ঝামেলা মেটাতে গুয়াহাটি আইআইটির গবেষকরা তৈরি করলেন ভোজ্য আবরণ। খাবার নষ্ট হওয়ার প্রবণতা যাতে কম হয় সেই লক্ষ্যেই এই গবেষণা।

আলু, টম্যাটো, সবুজ লঙ্কা, স্ট্রবেরি, আপেল, আনারসের মতো বেশ কিছু সবজি আর ফল নিয়ে পরীক্ষা চালিয়েছেন বিজ্ঞানীরা। বিশেষ এই কোটিং বানানো হয়েছে দুটো জিনিস দিয়ে। অনুছত্রাকের নির্যাস আর পলিস্যাকারাইড। সমুদ্রের তলায় ডুনালিলা টার্শিওলেক্টা নামের ছোট্ট এক ছত্রাকের প্রজাতি রয়েছে। একে পেষাই করে তেল পাওয়া যায় যা পথ্য হিসেবে ব্যবহৃত হয়। তেল বের করার পর ছিবড়েগুলো এতদিন ফেলেই দেওয়া হত। ওটাই কাজে লাগালেন গবেষকরা।

আইআইটি গুয়াহাটির কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এর অধ্যাপক শ্রী বিমল কাটিয়ার। তিনিই এই গবেষণার মূল কাণ্ডারি ছিলেন। তিনি বলছেন, এই কৃত্রিম আস্তরণ নাকি দু মাসেরও বেশি সময় তরতাজা রাখতে পারে ফল ও সবজি। যেমন, পাকা টম্যাটো ঠিক থাকবে এক মাসের বেশি। পাকা স্ট্রবেরি যেখানে পাঁচ দিনও ভালো থাকে না, এই কোটিং দিয়ে তা সংরক্ষণ করা যেতে পারে কুড়ি দিন। এই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে জুন মাসে, এসিএস ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি নামের পত্রিকায়।