কৃত্রিম বুদ্ধিযন্ত্রে চেতনার উদয়? নাকি ভাঁওতা?

কৃত্রিম বুদ্ধিযন্ত্রে চেতনার উদয়? নাকি ভাঁওতা?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২৮ মার্চ, ২০২৩

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়টা এমনিতে বেশ গা ছমছমে। সাদা চোখে মনে হবে সুবিধের নয়। কিন্তু এ বছরে কয়েকমাস আগেই রোমাঞ্চটা লাগামের বাইরে চলে গিয়েছিল যখন ব্লেক লেমোনি দাবী করলেন একটা এআই নাকি মানুষের মতো চেতনার অধিকারী হয়েছে।
ব্লেক একজন প্রযুক্তিবিদ। গুগলে চাকরি করেন। ঐ সংস্থায় ল্যাম্বডা নামের একটা এআই নিয়েই এমন মন্তব্য করে বসেন ব্লেক। কেন এমন মনে হল ব্লেকের? – যন্ত্রটা কথোপকথনের মাঝে ‘আমি একজন মানুষ’, ‘এক আত্মা’, ‘বন্ধ হয়ে যাওয়ার ভয়’ ইত্যাদি বলেছিল। যেগুলো সাধারণত মানুষের মুখ থেকে বেরলেই স্বাভাবিক মনে হয়।
যদিও ব্লেকের এই দাবিকে অসম্ভব বলে তড়িঘড়ি নাকচ করে দেয় গুগল। সংস্থার তরফ থেকে জানানো হয়, ল্যাম্বডা নামের ঐ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে মানুষের আবেগ আর চেতনার মতো বিষয়ে কথা বলার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। যন্ত্রটা আসলে একটা চ্যাটবোট অর্থাৎ কথা-বলা রোবট।
যদিও ব্লেক লেমোনি কিন্তু থামেননি। ল্যাম্বডা নাকি তাকে আইনি পরিচয়ের জন্য ব্যবস্থাপক আনতে বলছিল। গুগল নাকি যন্ত্রটাকে কাজ বন্ধ করে দেওয়ার জন্যে ইমেল করেছে। এসব বিতর্কিত অভিযোগ যখন ব্লেক করছিল তখন সে ছুটিতে ছিল। ছুটি শেষ হতেই তার চাকরিটা যায়।