কৃষিকাজ শুরুর আগেই পৃথিবীর প্রথম দুর্গ তৈরি হয়েছিল

কৃষিকাজ শুরুর আগেই পৃথিবীর প্রথম দুর্গ তৈরি হয়েছিল

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২২ ডিসেম্বর, ২০২৩

সেন্ট্রাল ইউরেশিয়ার প্রাচীন লোকেরা কৃষিকাজ করতে শেখার কয়েক হাজার বছর আগে, উপ-আর্কটিকের শিকারী-সংগ্রাহক গোষ্ঠীগুলি প্রথম স্থায়ী, সুরক্ষিত কিছু বসতি নির্মাণ করছিল, যা কৃষিকার্যের জন্য সমাজের ‘বসতি স্থাপন’ হয়েছিল, এই ধারণাটিকে চ্যালেঞ্জ করে। গবেষকরা এখন মনে করেন যে পশ্চিম সাইবেরিয়ার আমনিয়া নদীর একটি বাঁকের কাছে উত্তর দিকে বরফের মধ্যে, বিশ্বের হয়তো প্রাচীনতম দূর্গ তৈরি রয়েছে।
আমনিয়া প্রত্নতাত্ত্বিক স্থানগুলি ১৯৮৭ সালে আবিষ্কৃত হয়েছিল, কিন্তু সাম্প্রতিক রেডিওকার্বন ডেটিং অ্যামনিয়া সাইট I-এ প্রধান পিট হাউস খুঁজে পেয়েছে, যার দুর্গগুলি ৮০০০ বছর বা তার থেকেও প্রাচীন। প্রাচীন বিল্ডিংটি এখন মাটিতে একটি বিস্তৃত নীচু অংশ, কিন্তু এটি একসময় একটি খাদ এবং সম্ভবত অন্য একটি পিট হাউস দ্বারা সুরক্ষিত ছিল। রেডিওকার্বন ডেটিং থেকে মনে হয় যে এটি খ্রিস্টপূর্ব সপ্তম সহস্রাব্দের শেষদিকে নির্মিত হয়েছিল।
বার্লিনের ফ্রি ইউনিভার্সিটির গবেষকদের নেতৃত্বে প্রত্নতাত্ত্বিকদের একটি আন্তর্জাতিক দল অনুসারে, উভয় সাইটই শিকারী-সংগ্রাহক গোষ্ঠীগুলি কী কী করতে সক্ষম ছিল তার ঐতিহ্যগত ধারণাকে চ্যালেঞ্জ করে। এটা স্পষ্টতই প্রস্তর যুগে শুধু কৃষিজীবী সম্প্রদায়ই ছিল না যারা স্থায়ী, সুরক্ষিত বসতি তৈরি করেছিল।
বার্লিনের প্রাগৈতিহাসিক প্রত্নতত্ত্ব ইনস্টিটিউটের প্রত্নতাত্ত্বিক বলেছেন, তাদের নতুন প্যালিওবোটানিকাল এবং স্ট্র্যাটিগ্রাফিক পরীক্ষাগুলি প্রকাশ করে যে পশ্চিম সাইবেরিয়ার বাসিন্দারা তাইগা পরিবেশের প্রচুর সম্পদের উপর ভিত্তি করে একটি পরিশীলিত জীবন যাপন করত। সাবার্কটিকায় পশ্চিম সাইবেরিয়ান তাইগা হল একটি জলাবদ্ধ, কনিফেরাস বনের আবাসস্থল যা আনুমানিক ৬০০০ খ্রিস্টপূর্বাব্দে, আমনিয়ার কাছের তাইগা এলক এবং রেইনডিয়ারের পাল পুষত, আর নদীতে পাইক এবং সালমোনিডের মতো মাছ পাওয়া যেত। যদিও এটি সম্পূর্ণরূপে পরিষ্কার নয় যে আমনিয়া দুর্গগুলি কী রক্ষা করত। তবে গবেষকরা সন্দেহ করেন যে সাইটে উদ্বৃত্ত খাবার সম্ভবত মাছের তেল, মাছ এবং মাংস, পোড়াতে এবং সংরক্ষণের জন্য দুর্গগুলি তৈরি করা হয়েছিল। পরের প্রাগৈতিহাসিক কাল থেকে প্রধানত উপকূলীয় অঞ্চলগুলিতে শিকারী গোষ্ঠীগুলির নির্মিত দুর্গ বিক্ষিপ্তভাবে বিশ্বের অন্য স্থানে দেখা গেলেও, পশ্চিম সাইবেরিয়ার এই দুর্গ অতুলনীয়।
বর্তমান তুরস্কের গোবেকলি টেপে একটি বিশাল পাথর সমাবেশ যা প্রায় ১১০০০ বছর আগে নির্মিত হয়েছিল। কৃষির আবির্ভাবের আগে এই নির্মাণকে বিশ্বের প্রাচীনতম মেগালিথ হিসাবে বিবেচনা করা হয়। মনে করা হয় শিকারি-সংগ্রাহকরা মৃত মানুষদের বিদায় জানাতে বা পবিত্র অনুষ্ঠানের জন্য এই মঞ্চ তৈরি করেছিল। একইভাবে, সাইবেরিয়ার আমনিয়া সাইটে, প্রত্নতাত্ত্বিকরা ‘খোলমি’ ঢিবি খুঁজে পেয়েছেন, যেগুলোকে বড়ো আকারের আনুষ্ঠানিক পরিকাঠামো হিসেবে বলা হয়েছে। গবেষকরা সন্দেহ করেন যে প্রায় ৮০০০ বছর আগে জলবায়ুর পরিবর্তন পশ্চিম সাইবেরিয়ায় প্রচুর সম্পদ তৈরি করেছিল, যার জন্য মানব অভিবাসন ঘটেছিল। গবেষণাটি অ্যান্টিকুইটি -তে প্রকাশিত হয়েছে।