কোভিডের নতুন ভ্যারিয়েন্টের জন্য পাল্টে যায় র‍্যাট টেস্টের কার্যকারিতা?

কোভিডের নতুন ভ্যারিয়েন্টের জন্য পাল্টে যায় র‍্যাট টেস্টের কার্যকারিতা?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৯ নভেম্বর, ২০২২

র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট – সংক্ষেপে র‍্যাট। হয়তো সবচেয়ে কার্যকরী রোগনির্ণয় পরীক্ষা এখনকার পরিস্থিতিতে দাঁড়িয়ে। এমনকি নতুন ভ্যারিয়েন্টের জন্যেও, এমনটাই মনে করা হত। কারণ, এই টেস্টে ভাইরাসের দেহের সেই অংশটা শনাক্ত করা হয় যা নতুন ভ্যারিয়েন্টের ক্ষেত্রেও বদলায় না।
সম্প্রতি, থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশান (সংক্ষেপে টিজিএ) কোভিড-১৯ এর জন্য বিশেষ পরীক্ষাগুলোর কার্যকারিতা খতিয়ে দেখছে। তাতে যেমন পিসিআর টেস্ট রয়েছে তেমনই সব ধরণের র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টও আছে।
যত দ্রুত সম্ভব এই মূল্যায়নের প্রক্রিয়া শেষ করতে বলা হয়েছে। সহযোগী সংস্থা হিসেবে আছে ডোহার্টি ইন্সটিটিউট আর ন্যাশানাল সেরোলজি রেফারেন্স ল্যাবরেটরি। টিজিএ ঘোষণা করল, টেস্ট কিট উৎপাদনকারী কোম্পানিগুলো যেন আগেভাগেই পর্যবেক্ষণের প্রক্রিয়া শেষ করে রাখে। ভাইরাসের নিত্যনতুন ভ্যারিয়েন্টের প্রভাব টেস্টের ভালোমন্দের উপর পড়ছে কিনা তা নিয়ে রিপোর্ট তৈরি করা দরকার।
এখনও অবধি একটা র‍্যাট টেস্ট টিজিএ-র ন্যূনতম যোগ্যতামান পূরণ করতে পারেনি। সেটার নাম কোভক্লিয়ার। এই সংস্থার র‍্যাট টেস্ট ওমিক্রন শনাক্তকরণে সফল হলেও, ডেল্টাতে ব্যর্থ হয়েছে। নথিভুক্ত সমস্ত রকমের টেস্টের মধ্যে ৭০%-এর রিপোর্ট এখনও প্রকাশিত হয়নি। ভবিষ্যতে আরও পরিষ্কার হবে ছবিটা। কিন্তু সন্দেহের একটা খুঁতখুঁতানি ইতিমধ্যেই সৃষ্টি হয়ে গেল।