কোভিডের নতুন ভ্যারিয়েন্টের সন্ধান

কোভিডের নতুন ভ্যারিয়েন্টের সন্ধান

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৬ জানুয়ারী, ২০২৩

মার্কিন মুলুকে ঘুরে বেড়াচ্ছে করোনা ভাইরাস পরিবারের এক নতুন সদস্য। একটা নতুন মিউটেশন। অ্যামেরিকা জুড়ে দ্রুতগতিতে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯ এর নয়া ভ্যারিয়েন্ট। নাম – XBB.1.5।
গত ডিসেম্বর মাসের কথা। XBB.1.5 প্রথম ধরা পড়েছিল, তারপর থেকে এই প্রকরণের বাড়বাড়ন্ত। নতুন কোভিড আক্রান্তদের মধ্যে শুরুর দিকে মাত্র ৪% ছিল এই নতুন সদস্যের শিকার। কিন্তু ২০২৩ সাল শুরু হতেই, জানুয়ারি মাসের গোড়া থেকেই সেটা পৌঁছে যায় ৪০%-য়ে। এটাই ওমিক্রনের নবতম ভ্যারিয়েন্ট।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীরা যদিও আগে থেকেই সাবধান করেছিলেন। বার্তা ছিল এই XBB.1.5 ভ্যারিয়েন্টই সবচেয়ে সংক্রামক হবে হয়তো। এখনও পর্যন্ত অনেককিছুই অজানা এই ভাইরাসের ফলে তৈরি হওয়া রোগ সম্পর্কে।
ভার্জিনিয়া কমনওয়েলথ ইউনিভার্সিটিতে কর্মরত সংক্রামক রোগের বিশেষজ্ঞ ডঃ গঞ্জালো বিয়ারম্যান বেশ কিছু তথ্য দিচ্ছেন মার্কিন মুলুকের এই নতুন ভাইরাস প্রকরণটাকে নিয়ে। তাঁর মতে, এখনকার তথ্য থেকেই এটাই মনে হচ্ছে যে রোগ দ্রুত ছড়িয়ে পড়ছে। কিন্তু মানুষের খুব গুরুতর শারীরিক সমস্যা তৈরি হচ্ছে না।
বিয়ারম্যান গুজব থেকে সাবধান থাকার পরামর্শও দিচ্ছেন। উনি আপাতত চালু চিকিৎসা পদ্ধতি আর টিকার উপর ভরসা হারাতে নিষেধ করছেন। বুস্টার ডোজেও যে সামান্য উপকার পাওয়া যেতে পারে, সে বিষয়েও উনি যথেষ্ট আশাবাদী।