কোভিডে এক মাসে ৬০০০০-এর বেশি মানুষের মৃত্যু চীনে

কোভিডে এক মাসে ৬০০০০-এর বেশি মানুষের মৃত্যু চীনে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৮ জানুয়ারী, ২০২৩

গত শনিবার শেষমেশ দেশের কোভিড পরিস্থিতি সামনে নিয়ে এলো চীনের সরকার। গত এক মাসে কোভিডে মৃত্যুর সংখ্যাটা শুনলে চক্ষু চড়কগাছ হতে পারে। ষাট হাজারের বেশি! গত বছরের ডিসেম্বরের পর এই প্রথম দেশের করোনা সংক্রমণের কোনও রকমের খবর প্রকাশ করল সে দেশের সরকার।
বজ্রআঁটুনির মতো ‘কোভিড শূন্য নীতি’-র জন্যে এমনিতেই সমালোচিত হয়েছে চীন। তার উপরে মৃত্যুর খবর আর পরিসংখ্যান গোপন করার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। ডিসেম্বরের শুরুতে ৪০-৫০ জনের মৃত্যুর খবর প্রকাশ করা হয়েছিল শেষ। তারপরে শনিবারের এই ঘোষণা। যদিও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর কাছে পোক্ত খবর ছিল যে হাসপাতাল আর সৎকারের জায়গাগুলো উপচে পড়ছে রোগী আর মৃতদেহের মিছিলে।
চীনের জাতীয় স্বাস্থ্য পরিষদের প্রধান জিয়াও ইয়াহুই সংবাদ সম্মেলনে জানিয়েছেন, সরাসরি কোভিডে আক্রান্ত হয়ে শ্বাসতন্ত্র বিকল হওয়ার কারণে মৃত্যু হয়েছে মোট ৫৫০৩ জনের। এছাড়াও কো-মর্বিডিটির দরুন ৫৪৪৩৫ জনের মৃত্যু হয়েছে।
যদিও বেজিং সংজ্ঞা দিচ্ছে একেবারেই অন্যভাবে। কোভিডে আক্রান্ত হয়ে যদি শুধু শ্বাসের সমস্যায় মৃত্যু হয়, তাহলে সেই মৃত্যুগুলোই ‘কোভিডে মৃত্যু’ হিসেবে ধরা হবে। এই নির্দিষ্টকরণকে মোটেই ভালো চোখে নেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের মতে, এটা খুবই সংকীর্ণ।