কোভিডে নিভৃতবাসের নিয়ম তুলে নিলো অস্ট্রেলিয়া সরকার

কোভিডে নিভৃতবাসের নিয়ম তুলে নিলো অস্ট্রেলিয়া সরকার

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২ অক্টোবর, ২০২২

১৪ দিন থেকে কমে হয়েছিল ১০ দিন। তারপরে ছিল সাতদিন, শেষ পর্যায়ে পাঁচদিন। এবার কোভিড আক্রান্তদের জন্য বাধ্যতামূলক নিভৃতবাসের নিয়ম একেবারেই তুলে নিলো অস্ট্রেলিয়ার প্রশাসন।

গবেষকরা সাবধান আগেও করেছিলেন। এবার কিছুটা বিদ্রুপের সুরেই তাঁরা বলছেন, ঘুমের ঘোরে হাঁটছে অস্ট্রেলিয়া। ও দেশের প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ বিধিনিষেধ প্রত্যাহারের খবর ঘোষণা করেছেন। জাতীয় মন্ত্রীমণ্ডলী আর বিভিন্ন প্রদেশের নেতাদের নিয়ে বৈঠকের পরেই এই সিদ্ধান্ত এলো।

অস্ট্রেলিয়ার চিফ মেডিক্যাল অফিসার পল কেলিকে জিজ্ঞেস করা হয়েছিল ঠিক কোন বিজ্ঞানসম্মত উপদেশ পেয়ে এই আচমকা সিদ্ধান্ত ধার্য করা হল। প্রধানমন্ত্রী অ্যালবানিজের সাথে এক সুরে তিনিও জানালেন, কোভিড নাকি আর পাঁচটা সংক্রামক ব্যাধির মতোই। যেমন, ইনফ্লুয়েঞ্জা। তাতেও তো মানুষকে একঘরে করার নিদান কেউ দেয়নি।

পরের মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঠিক করবে কোভিড মহামারীকে এখনও জনস্বাস্থ্যের সংকট বলে চিহ্নিত করা যায় কিনা। যদিও কেলি সাহেব মৌখিকভাবে সতর্ক করে দিয়েছেন তাদের, কোভিডের ঝুঁকি যাদের জন্য স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেশি। উনি আরও জানিয়েছেন, অস্ট্রেলিয়াতে গোষ্ঠী সংক্রমণের হার অতি নগণ্য। জনগণের রোগ প্রতিরোধ ক্ষমতার হিসেবও অনেকটা আশা জোগাচ্ছে।