কোভিড টিকাকরণের পরে বিশেষ এই ক্যান্সারের চিকিৎসায় সুবিধে

কোভিড টিকাকরণের পরে বিশেষ এই ক্যান্সারের চিকিৎসায় সুবিধে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১২ নভেম্বর, ২০২২

ন্যাসোফ্যারিঞ্জাল ক্যান্সারের ক্ষেত্রে অ্যান্টি-পিডি-১ নামক ইমিউনোথেরাপির দ্বারা চিকিৎসা সম্পন্ন হয়। রোগ প্রতিরোধক কোষের উপরে সংলগ্ন পিডি-১ গ্রাহককে আটকে দেয়। এই ইমিউন কোষগুলোই বাইরে থেকে আসা অবাঞ্ছিত শত্রুদের আক্রমণ করে দেহকে সুরক্ষিত রাখে।
এইসব গ্রাহককে আটকে দিলে আবার সুস্থিরভাবে কাজ করতে পারে রোগপ্রতিরোধক কোষগুলো। কিন্তু ক্যান্সারের কোষ পুনরায় এই গ্রাহকের কাজকর্ম শুরু করতে সাহায্য করে। ফলে টিউমারের বিরুদ্ধে দেহের স্বাভাবিক প্রতিরোধ ব্যবস্থা বন্ধ হয়ে যায়।
মজার ব্যাপার হল এই যে, কোভিড টিকা গ্রহণ করলে দেহের রোগ প্রতিরোধ ক্রিয়া-প্রতিক্রিয়া একই রাস্তায় ঘটে থাকে। বিজ্ঞানীরা এটাই খুঁজে বের করতে চাইছিলেন যে ভ্যাক্সিনের সাথে কি কোনোভাবে ক্যান্সারের চিকিৎসা পদ্ধতির ঘাত-প্রতিঘাত ঘটবে। যেহেতু দুটো ক্ষেত্রেই ওষুধের মধ্যে সাদৃশ্য রয়েছে।
জার্মানির বন বিশ্ববিদ্যালয়ের বায়োইনফরমেটিক্স বিজ্ঞানী জিয়ান লি বলছেন, প্রথমে ভয় ছিল যে ভ্যাকসিন হয়তো বা অ্যান্টি-পিডি-১ থেরাপির সাথে খাপ খাবে না। মারাত্মক কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেবে। তারপর গবেষণার জন্য ন্যাসোফ্যারিঞ্জাল ক্যান্সারের চিকিৎসা চলছে এমন ১৫৩৭ জন রোগীকে ডাকা হয় ২৩টা পৃথক হাসপাতাল থেকে। তাদের মধ্যে চীনদেশে তৈরি সাইনোভ্যাক ভ্যাকসিন নিয়েছেন মোট ৩৭৩জন। ওনারা ক্যান্সারের চিকিৎসা শুরু হওয়ার আগেই টিকা নিয়েছিলেন।
বন বিশ্ববিদ্যালয়ের ইমিউনোলজিস্ট ক্রিস্টিয়ান কার্টস বলছেন, অদ্ভুতভাবে এইসব রোগীরা ক্যান্সারের চিকিৎসায় বেশীমাত্রায় সাড়া দিচ্ছেন বলে দেখা গেছে। টিকা না-নেওয়া রোগীদের চেয়ে তাদের উন্নতির হারও অনেকটাই বেশি।
অ্যানালস অফ অঙ্কোলজি পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্র।