কোষের শক্তির ভারসাম্যে বড়ো ভূমিকা ছোট প্রোটিনের

Posted on ২৬ সেপ্টেম্বর, ২০২২

মাইটোকন্ড্রিয়াকে বলা হয় কোষের ব্যাটারি। দুটো পর্দা আছে মাইটোকন্ড্রিয়ার প্রাচীরে। ভেতরের দিকের পর্দায় ইলেকট্রন বহনে সক্ষম নানান জাতের প্রোটিনের বসবাস। খাদ্য থেকে রসদ সংগ্রহ করে উচ্চশক্তি ধারণে সক্ষম অ্যাডিনসিন ট্রাই ফসফেট বা এটিপি তে সঞ্চয় করতে ইলেকট্রনের সরবরাহ খুবই গুরুত্বপূর্ণ। এই মাইটোকন্ড্রিয়ার কাজে গড়বড় দেখা দিলে হৃদযন্ত্রের রোগ, ডায়াবেটিস বা ক্যান্সারের সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

সেল রিপোর্টস পত্রিকায় কয়েকদিন আগেই একটা গবেষণাপত্র প্রকাশ পেয়েছে। কৃতিত্বের দাবিদার ডিউক-ন্যুস মেডিকেল স্কুলের গবেষকরা। ওনাদের সহায়তায় ছিলেন অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয় আর মার্কিন মুলুকের ডুরহ্যামে ডিউক বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। মুখ্য গবেষক লেনা হো বলছেন, দীর্ঘকালীন পরিকল্পনা ছিল অণুপ্রোটিনকে নিয়ন্ত্রণ করে ঐ সমস্ত রোগব্যাধির চিকিৎসা।

ক্ষুদ্রতর অণুপ্রোটিন বা পেপটাইডের একটা অজানা ভূমিকা গবেষণায় উঠে এসেছে। তারা ইলেকট্রন সাপোর্ট চেন তৈরি করতে সাহায্য করে। ফলে অন্য প্রোটিনগুলো ইলেকট্রন সরবরাহে আরও বেশি কাজ করতে সক্ষম হয়। শরীরে বিভিন্ন কোষে প্রয়োজন মতো শক্তি প্রদানের কর্মকাণ্ডও সফলাভবে চলতে থাকে। একেবারে সূক্ষ্মতম আণবিক স্তরে কীভাবে শক্তি উৎপাদন হয় তা জানতে গেলে অণুপ্রোটিনের কার্যকলাপ বুঝতে হবে, এমনই জানিয়েছেন ডিউকের পিএইচডি ছাত্র লিয়াং চাও।